Home Textile Manufacturing Garments & Apparel "জার্সি ফেব্রিকের খুঁটিনাটি"

“জার্সি ফেব্রিকের খুঁটিনাটি”

জার্সি একটি নরম প্রসারিত, বোনা ফেব্রিক যা মূলত প্রথমদিকে উল থেকে তৈরি হয়েছিল। কিন্ত বর্তমানে জার্সি তুলা, সুতির মিশ্রণ এবং সিন্থেটিক ফাইবার থেকেও তৈরি হয়। জার্সি ফেব্রিক সাধারণত হালকা থেকে মাঝারি ওজনের হয় এবং বিভিন্ন ফ্যাশনেবল পোশাক, গৃহস্থালীর আইটেম এবং খেলোয়াড়ের পোষাক হিসেবে ব্যবহৃত হয়।

✅ জার্সি ফেব্রিকের উদ্ভাবন :

জার্সি প্রথমে পুরুষদের পোশাক হিসাবে বিবেচিত হত এবং জেলেদের সোয়েটার তৈরিতে ব্যবহৃত হত। ১৯১৬ সালে, কোকো চ্যানেল জার্সি বাজারে দিয়ে জার্সি ফেব্রিক উদ্ভাবিত করেছিল এবং এটি বাজারে বিপ্লব ঘটায় এবং এই ফেব্রিকটি দ্বারা আরামদায়ক পোশাক এবং কোট তৈরি করা যায়। আপনারা হয়ত জানেন জার্সি মূলত পশম থেকে তৈরী হয়েছিল। তবে আরও অত্যধুনিক পদ্ধতি যেমন সিন্থেটিক ফাইবার এর সুতা ব্যবহার করেও জার্সি উৎপাদন করা হয়। এইখানে গুরুত্বপূর্ণ বিষয় হল সুতির জার্সি উপাদানগুলির ব্যয়কে হ্রাস করে আবার অন্যদিকে সিন্থেটিক ফাইবারগুলি ফেব্রিককে আরও টেকসই করে তুলে। বতর্মানে বেশিরভাগ জার্সি গুলো সিন্থেটিক ফাইবারের সাথে সুতি মিশ্রিত করে তৈরী করা হয়। মজার বিষয় হচ্ছে তুলা এবং সিন্থেটিক ফাইবার ছাড়াও সাধারণত প্রাকৃতিক তন্তু যেমন শণ, সিল্ক, বাশঁ, লিনেন, উল, নাইলন, রেয়ন ইত্যাদি থেকেও জার্সি তৈরী করা হয়। জার্সি তৈরীতে কখনো কখনো অতিরিক্ত স্থিতিস্থাপকতা দেওয়ার জন্য লাইক্রা যুক্ত করা হয়।

✅ জার্সির প্রকারভেদঃ বুননশৈলীর উপর নির্ভর করে দুটি প্রধান ধরণের জার্সি ফেব্রিক রয়েছে:

🍁 স্ট্যান্ডার্ড জার্সি: একে একক বোনা বা সরল বোনা বলা হয়, এটি সূঁচের একটি সেট ব্যবহার করে তৈরি করা হয় এবং একদিকে মসৃণ প্রদর্শিত হয়.
🍁 ডাবল বোনা জার্সি: এই জার্সি ফেব্রিকের দুটি স্তর এক সাথে বোনা হয় এই জন্য একে ডাবল বোনা জার্সি বা ইন্টারলক জার্সি বলা হয়। এই ইন্টারলক জার্সিটি কখনো কখনো পোলো (polo) শার্টের জন্য ট্র্যাডিশনাল এবং আরও আনুষ্ঠানিক বিকল্প হিসেবে ব্যবহৃত হয়। এই জার্সিটি একটি মসৃণ পৃষ্ঠের সাথে আরও ঘন এবং শক্তিশালী ফেব্রিক তৈরী করে যা একক জার্সির মতো প্রসারিত হয় না।

✅ জার্সির বৈশিষ্ট্যঃ

জার্সি একটি বহু-কার্যকরী এবং বহুমুখী টেক্সটাইল প্রোডাক্ট । এই ফেব্রিকের অনেকগুলি গুণ রয়েছে যা একে দৈনন্দিন ব্যবহারের জন্য দুর্দান্ত ফেব্রিক করে তুলেছে। এর বৈশিষ্ট্য:

🍁 স্ট্রেচি: স্ট্রেচি মানে হল একটি জার্সি কতটুকু প্রসারণ করা যায় বা কতটুকু টানা যায়। জার্সি-বোনা ফেব্রিকটি একটি প্রসারিত ফেব্রিক, যা চলাচলের প্রয়োজন এমন আইটেমগুলির জন্য এটি দুর্দান্ত করে তোলে। স্ট্রেচ জার্সি তৈরি করতে স্প্যানডেক্সও সংযুক্ত করা যেতে পারে।
🍁সফট: জার্সি নরম এবং মসৃণ, পরিধানকারীদের জন্য আরাম এটি সরবরাহ করে।
🍁শোষণযোগ্য: এদের শোষণক্ষমতা তীব্র। ভেজা ফেব্রিক সহযেই শুকিয়ে যায়।
🍁ভাল কাঠামো: বেশিরভাগ জার্সি কাপড়ের একটি সুন্দর ড্রপ থাকে তবে এটি ফ্যাব্রিকের ফাইবার সংমিশ্রণের উপর নির্ভর করে। জার্সিতে ভিসকোস বা সিল্ক ব্যবহার করলে জার্সি অন্য ফ্যাব্রিকের তুলনায় বেশ মসৃণ থাকে।

✅ তুলা এবং জার্সির মধ্যে পার্থক্যঃ
তুলা হল এমন একটা উদ্ভিদ যা তার বীজকে একটি পাতলা ফাইবারের মধ্যে আবদ্ধ করে কাটা হয় এবং এটিকে কাপড় বা ফ্যাব্রিক হিসেবে ব্যবহৃত হয়।আবার জার্সি হল একটি অন্তরক এবং উষ্ণ বোনা ফেব্রিক যা নমনীয় এবং আরামদায়ক এবং এটি প্রাকৃতিক তন্তু থেকে তৈরী।

✅ এছাড়াও কয়েক প্রকারের জার্সি ফেব্রিক রয়েছে-

🍁একক জার্সি/single Jersey-এটি একক ঘনত্বের সূক্ষ্ম সুতা দিয়ে তৈরী ফেব্রিক।এটি সাধারণত স্টকিং(মোজা) সেলাই ব্যবহার করে তৈরী করা হয় তবে পাজঁর সেলাই ব্যবহার করেও তৈরী করা যেতে পারে।🍁জ্যাকার্ড জার্সি-টেক্সচার তৈরি করার জন্য একটি প্যাটার্ন (প্রায়শই বেশ জটিল) বুনন হয়। এই জার্সিটি তৈরির সময় এক রঙের সুতা বা একাধিক রঙের সুতা ব্যবহার করা যেতে পারে।
🍁ইন্টারসিয়া জার্সি -প্যাটার্ন মুদ্রিত রয়েছে এমন কাপড়ের তুলনায় এটি উৎপাদন করা আরও ব্যয়বহুল।
🍁Clocqué জার্সি -এই জার্সি ফ্রেব্রিক হল একটি যৌগ বা ডাবল ফ্রেব্রিক যা জ্যাকার্ড এর সাহায্যে বিভিন্ন সুতা ব্যবহার করে উৎপাদিত হয় এবং প্রায়শই সিল্ক / উলের বা রেশম সুতার সাথে মিশ্রিত হয়।

✅ সুতির জার্সিতে গরমের প্রভাব:

গ্রীষ্মের পোশাকগুলির জন্য জার্সি একটি দুর্দান্ত পছন্দ কারণ এটি হালকা ওজনের,তাই পরিধানকারীকে ওজন অনুভব করবে না এবং এটি অত্যন্ত নমনীয়। সুতারাং বুঝা যাচ্ছে যে, গ্রীষ্মের লাউঞ্জওয়্যারগুলির জন্য আপনার এটি প্রয়োজন।

✅জার্সি ফেব্রিকের বিশেষত্ব :

জার্সি ফেব্রিক অন্যান্য ফেব্রিকর থেকে পৃথক কারণ জার্সি ফেব্রিককে সাধারণত প্রসারিত না করার জন্য ডিজাইন করা হয়। জার্সি ফেব্রিক ইন্টারলক জার্সির চেয়ে ঘন, আরও স্থিতিশীল এবং প্রান্তগুলিতে কার্ল হয় না। তবে ইন্টারলক কাপড়ের তুলার জার্সির চেয়ে বেশি প্রসারিত থাকতে পারে।

✅ জার্সি তৈরিকারী কিছু প্রতিষ্ঠানঃ Diabetology Ltd FIMACO Heritage HSBCIWG Janus Henderson

▫বহুল ব্যবহৃত এই জার্সি ফেব্রিক অসাধারণ সব বৈশিষ্টের কারনে দেশ বিদেশের সকলের কাছে গ্রহণযোগ্যতা লাভ করেছে।

তথ্যসূত্র : Wikipedia, fabricuk dot com

Written by:

Md Farhan
Department of Yarn Engineering (2nd batch)
Dr. M A Wazed Miah Textile Engineering College, Pirganj, Rangpur

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author