Thursday, June 13, 2024
More
    HomeTextile Manufacturingজোকার সিনেমায় ব্যবহৃত স্যুট এর ইতিহাস ও ফ্যাব্রিক

    জোকার সিনেমায় ব্যবহৃত স্যুট [ গ্যাবার্ডিন ] এর ইতিহাস ও ফ্যাব্রিক

    ইতিহাসঃ

    গ্যাবার্ডিন একটি  শক্তভাবে বোনা কাপড় যা স্যুট, ওভারকোট, ট্রাউজার, ইউনিফর্ম, উইন্ডব্রেকার এবং অন্যান্য পোশাক তৈরিতে ব্যবহৃত হয়। ১৮৭৯  সালে সর্ব প্রথম *থমাস বার্বারি * [হ্যাম্পশায়ারের বেসিংস্টোকের বারবেরি ফ্যাশন হাউজের প্রতিষ্ঠাতা ] ‘গ্যাবার্ডিন ‘উদ্ভাবন করেছিলেন এবং ১৮৮৮ সালে পেটেন্ট করেছিলেন । এটি শক্তভাবে বোনা এবং জল-নিরোধক ছিল তবে রাবারযুক্ত কাপড়ের চেয়ে বেশি আরামদায়ক ছিল । ফ্যাব্রিকটির নাম “গ্যাবারডাইন” শব্দটি থেকে এসেছে।

    গ্যাবার্ডিনের বারবেরি পোশাক, ১৯১১ সালে দক্ষিণ মেরুতে পৌঁছে প্রথম রোল্ড আমন্ডসেন এবং অ্যান্টার্কটিকা অতিক্রম করার জন্য ,১৯১৪ সালের অভিযানের নেতৃত্বদানকারী আর্নেস্ট শ্যাকলটন সহ মেরু এক্সপ্লোরাররা পরেছিলেন।রঙিন প্যাটার্নযুক্ত ক্যাজুয়াল জ্যাকেট, ট্রাউজার এবং স্যুট উত্পাদন করতে গ্যাবার্ডিন ১৯৫০-এর দশকেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল। জে। সি। পেনি, স্পোর্ট চিফ, ক্যাম্পাস, ফোর স্টার এবং ক্যালিফোর্নিয়া ট্রেন্ডস এর মতো সংস্থাগুলি সকলেই তখন স্বল্প-কোমর জ্যাকেট উত্পাদন করত যা  সাধারণত উইকেন্ডার জ্যাকেট নামে পরিচিত ছিল।

    ফ্যাব্রিকঃ

    গ্যাবার্ডিনের ফ্যাব্রিক তৈরি করতে ব্যবহৃত ফাইবারটি ঐতিহ্যগতভাবে পশমযুক্ত খারাপ উল , তুলো, টেক্সচারাইজড পলিয়েস্টার বা একটি মিশ্রণও হতে পারে। গ্যাবার্ডাইন একটি উট-মুখযুক্ত খাড়া বা নিয়মিত টোয়েল হিসাবে বোনা, মুখের উপর একটি বিশিষ্ট তির্যক পাঁজর এবং পিছনে মসৃণ পৃষ্ঠ। গ্যাবার্ডিনে সর্বদা ওয়েফ সুতার চেয়ে আরও অনেক বেশি রেজা থাকে ।
    তুলো গ্যাবার্ডিন প্রায়শই বিসপোক টেইলার্স ব্যবসায়িক স্যুটগুলির জন্য পকেট আবরণ তৈরি করতে ব্যবহার করেন, যেখানে পকেটের সামগ্রীগুলি নমনীয় পকেটের আস্তরণের উপাদানগুলিতে দ্রুত গর্ত পরতে পারে ।গ্যাবার্ডিন ফ্যাব্রিক দিয়ে  টুয়েল-ওয়েভ বা  রেইনকোট ও তৈরি করা হয়ে থাকে ।

    শুধু তাই নয় বর্তমানে হলিউডের সিনেমা গুলোতেও গ্যাবার্ডিন পোশাকের প্রচুর ব্যবহার , খুব পিছনে নয় গত বছর ই একটি হিট মুভি’ জোকার ”যেখানে যে রেড স্যুট ব্যবহার  করা হয় তা গ্যাবার্ডিনের  তৈরি একটি স্যুট…প্রকৃত অর্থে আমাদের প্রাত্তাহিক জীবনেও গ্যাবার্ডিন পোশাকের ব্যাপক প্রচলন।

    Writer information:
    Nanjib Nawar Khan Nid
    Department of Textile Engineering
    BGMEA University Of Fashion & Technoloy(BUFT)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments