Home Technical Textile টেক্সটাইলে কৃত্রিম বুদ্ধিমত্তার হস্তক্ষেপ!

টেক্সটাইলে কৃত্রিম বুদ্ধিমত্তার হস্তক্ষেপ!

Robotics in Textile……

শুনতে একটু অবাক লাগছে তাইনা। হ্যাঁ অবশ্যই অবাক লাগারই কথা।আমরা সবাই জানি যে সারা বিশ্বে প্রতিনিয়ত প্রযুক্তিগত উন্নয়ন এবং উদ্ভাবন বেড়েই চলেছে। এরই একটি বিস্ময়কর উদ্ভাবন হলো রোবট। যা এমন একটি উদ্ভাবন যার মাধ্যমে আমরা আমাদের নিত্যদিনের প্রয়োজনীয় কাজসহ অনেক অসাধ্য সাধন করতে পারি। ঠিক সেরকমই টেক্সটাইল সেক্টরে রোবটের ব্যবহার এই সেক্টরে এক অভুতপূর্ব সাফল্য এবং অভাবনীয় পরিবর্তন এনে দিতে পারে। টেক্সটাইল শিল্পে রোবোটের ব্যবহার শ্রম সঞ্চয়, চক্রের হ্রাস, উন্নত অংশের গুণগতমান, উন্নত সুরক্ষা, উৎপাদনশীলতা এবং দক্ষতা বৃদ্ধির মতো অনেক সুবিধা দিতে পারে।এই রোবট ব্যবহারের ফলে টেক্সটাইল শিল্পের উল্লেখযোগ্য উপকার হতে পারে। বিপুল পরিমাণ কাজের ধারাবাহিকতা এবং যথার্থতা এবং উৎপাদন সরঞ্জামগুলিতে পুনরাবৃত্তিযোগ্যতা এবং নির্ভুলতার জন্য উচ্চ স্তরের দক্ষতা প্রয়োজন। কেবলমাত্র বৃহৎ পরিমাণে উৎপাদনের জন্য অর্থনৈতিক ন্যায়সঙ্গততা সৃষ্টি হতে পারে। এটি অর্জনের জন্য আমাদের কিছু “কৃত্রিম বুদ্ধিমত্তা” থাকা প্রয়োজন।

আমরা জানি টেক্সটাইল সেক্টরে ম্যানুফ্যাকচারিং কত গুরুত্বপূর্ণ। টেক্সটাইল ম্যানুফ্যাকচারিং একটি অনেক বড় শিল্প। এটি ফাইবারকে সুতা, সুতোকে ফ্যাব্রিকে রূপান্তরের ভিত্তিতে তৈরি করে। এগুলিকে পরে রঞ্জিত বা মুদ্রিত করে পোশাক বানানো হয়। সুতা তৈরি করতে বিভিন্ন ধরণের ফাইবার ব্যবহার করা হয়। কাটাকাটি এবং ফ্যাব্রিক-গঠনের পর্যায় বিস্তৃত পণ্যাদির সমাপ্তি এবং সমাপ্তি প্রক্রিয়াগুলির জটিলতার সাথে অনেকগুলি পরিবর্তনশীল প্রক্রিয়া রয়েছে। এই প্রক্রিয়াগুলো সম্পাদনের জন্য যদি আমরা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নেই তাহলে আমাদের কাজের গতি অনেকটাই বেড়ে যাবে এবং আমরা খুব তাড়াতাড়ি অনেক বেশি লাভবান হতে পারব।

পোশাক প্রক্রিয়াকরণে রোবোটিক্সের ব্যবহার:

ঋতু, উদ্দেশ্য এবং ভোক্তাদের চাহিদা অনুযায়ী পোশাককে সংশোধন করা উচিত, এই মাপকাঠিতে বড় আকারের উৎপাদন শ্রমনিবিড়। সেলাই প্রক্রিয়ার স্বয়ংক্রিয়করণের জন্য সাহিত্যে বিভিন্ন নীতি রয়েছে।পোশাকের স্বয়ংক্রিয় উৎপাদন উপলব্ধির জন্য নিম্নলিখিত দুটি চ্যালেঞ্জকে অবশ্যই পূরণ করতে হবে:

(১) গুণ: ত্রিমাত্রিক (থ্রি ডি) সেলাইয়ের সহযোগিতায়, একটি চলন্ত সরঞ্জামের ধারণা খুব উচ্চমানকে বোঝায়, যা পুনরাবৃত্তিযোগ্যতা এবং ছোটখাটো উৎপাদন ত্রুটিগুলোকে প্রকাশ করে।

(২) নমনীয়তা: একটি পণ্যের মধ্যে যেমন, একটি স্কার্টের আকার সঠিক হয় দ্রুত সামঞ্জস্যযোগ্য নমনীয় আকারের শরীরের কারণে।পৃথক স্তর কাটা এবং পরিবহন ব্যবস্থার বাছাইয়ের ক্ষমতা এবং বাছাইয়ের কারণে বিভিন্ন বানোয়াট উৎপাদন করা সম্ভব হয় মাপ, উপাদান গুণাবলী এবং নিদর্শনগুলি দ্রুত এবং ঘন ঘন পরিবর্তন করে।

সেলাইয়ের সময়, অনেক বেশি দামের শিল্পের মতো, একটি উচ্চতর অটোমেশন স্তর বা রোবোটিকস ম্যানুয়াল কাজের পদক্ষেপগুলিকে প্রতিস্থাপন করতে পারে। এমনই একটি ডিভাইস হলো রোবট এবং স্বয়ংক্রিয় হ্যান্ডলিং। রোবট ক্লান্ত হয় না এবং রক্ষণাবেক্ষণ ও মেরামতের সময় ব্যতীত 24 ঘন্টা / দিন ধ্রুবক নির্ভুলতার সাথে কাজ করতে পারে। এটি উৎপাদন কর্মক্ষমতা এবং মানের উন্নতি বৃদ্ধি করতে পারে।

ত্রি-মাত্রিক সেলাই অপারেশনগুলির জন্য রোবোটিক্স:

অনেকগুলি পদ্ধতি এবং গবেষণা প্রকল্পে রোবট সেলাই প্রক্রিয়ার মাধ্যমে টেক্সটাইলকে গাইড করার জন্য ব্যবহৃত হয়।

1. সমন্বিত ত্রি-মাত্রিক সেলাই সিস্টেম:

ইন্টিগ্রেটেড 3 ডি-সেলাই সিস্টেম বলতে এমন একটি সিস্টেমকে বোঝায় যেখানে কাটা উপাদানগুলি একটি ঘরে 3 ডি পদ্ধতিতে চাপ দিয়ে সেলাই করা হয়। একটি গাড়ীর আসনের মাথার কুশন কভার সেলাই করার জন্য সিস্টেমটি তৈরি করা হয়েছিল।

2. প্রফর্মগুলির জন্য রোবটের সাথে ত্রি-মাত্রিক সেলাই:

গত দশকের একটি বিশেষ অগ্রগতি হ’ল একতরফা সেলাই প্রক্রিয়া, যার মধ্যে টেক্সটাইলটি স্থির থাকে এবং সেলাইয়ের মাথাটি টেক্সটাইলের উপরে পরিচালিত হয়। এই সেলাইয়ের পদ্ধতিগুলি মূলত যৌগিক অ্যাপ্লিকেশনগুলির জন্য আকর্ষণীয়, বিশেষত জটিল উপাদানযুক্ত জ্যামিতিক সেলাইয়ের কারণে।উদাহরণস্বরূপ, 3 ডি রিইনফোর্সিং পাঁজর।বড় উপাদানগুলির ক্ষেত্রে প্রচলিত সেলাই পদ্ধতিতে সেলাইয়ের জন্য একইভাবে প্রশস্ত সেলাই মেশিন ব্যবহার করা উচিত এবং উপযুক্ত বড় সেলাইয়ের উপাদান অবশ্যই গাইড করতে হবে। যেহেতু আন্দোলনটি সেলাই মাথা দ্বারা পরিচালিত হয়, একতরফা সেলাই কৌশলগুলির ক্ষেত্রে খুব বড় উপাদানগুলি সেলাই করা যায় এবং ওয়ার্কপিসের নীচে একটি সুসংগতভাবে সরানো গ্রিপার বা নিম্ন থ্রেড সিস্টেম থাকে।সেলাই মাথাগুলির দিকনির্দেশের জন্য রোবটগুলির ব্যবহার প্রতিষ্ঠিত হয়েছে। গুরুত্বপূর্ণ সেলাই পদ্ধতিগুলি সমস্তই একটি রোবট বা সেলাই পোর্টাল দ্বারা পরিচালিত করা সম্ভব।

Figure: Industrial Sew-bot (1)
Figure: Industrial Sew-bot (2)

রোবট-ভিত্তিক সেলাই সিস্টেম ইতিমধ্যে বিকাশ করা হয়েছে কেবলমাত্র ছোট পরিসরে উৎপাদনের জন্য। অতএব, একদিকে পোশাক উৎপাদন করার পদ্ধতি এবং অন্যদিকে প্রচুর পণ্য (যেমন হেড্রেসটস, এয়ারব্যাগ ইত্যাদি) উৎপাদন করার পদ্ধতি উদ্ভাবিত হয়েছে। টেক্সটাইলের বিভিন্ন ক্ষেত্রে এটি ব্যবহারে কঠোর সীমাবদ্ধতা রয়েছে। উৎপাদন অটোমেশনের জন্য আরও সমস্যা হ’ল সেলাই কৌশল (যেমন, ডাবল লকড সেলাই, ডাবল চেইন সেলাই), সীমাবদ্ধ নকশার সম্ভাবনা, প্রাথমিক এবং পরবর্তী প্রক্রিয়া পদক্ষেপ বা পরিচালনার সময়। যদিও অটোমেশন এবং রোবটিক্স এর ব্যবহারের আগে বেশ কয়েকটি অসুবিধা রয়েছে, তবে সেই দিনগুলি খুব বেশি দূরে নয় যখন পোশাকশিল্প পুরোপুরি রোবট দ্বারা নিয়ন্ত্রিত হবে।

আমরা জানি যে আমাদের দেশ টেক্সটাইল এ অনেক বেশি সমৃদ্ধ।তবুও এখনো আমাদের দেশের টেক্সটাইল শিল্প রোবটিক্স এর মতো আধুনিক প্রযুক্তির ছোয়া সেভাবে পায়নি।কিন্তু বিশ্বের অনেক দেশই রোবটিক্সকে তাদের শিল্প ক্ষেত্র ব্যপকভাবে কাজে লাগিয়ে সফলতার শীর্ষে আহরণ করছে।তারা তাদের শিল্প ক্ষেত্রের অধিকাংশ কাজই রোবটিক্স এর মাধ্যমে পরিচালনা করছে।আমাদের দেশও উন্নত প্রযুক্তির দিক এগিয়ে যাচ্ছে।অনেক নতুন নতুন উদ্ভাবন করছে।এমন দিন বেশি দূরে নয় যেদিন আমাদের দেশের অধিকাংশ শিল্প প্রতিষ্ঠানের কাজ রোবটিক্স এর মাধ্যমে পরিচালিত হবে।

Source: Google

Writer:

Name: Ifta Khairul Umman
Batch: 2018
Department of Textile Engineering
Khulna University of Engineering & Technology

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author