ব্র্যান্ড ইমেজ তৈরিতে কাস্টমাইজ লেবেলিং এর ভূমিকা

0
1566

আমরা যখনই কোনো ভালো ব্র্যান্ডের পোশাক ক্রয় করি তখন ওই পোশাকের সাথে সংযুক্ত কিছু কাগজ দেখতে পাই যার মধ্যে ওই কোম্পানির লোগো ও থাকে। এটাকে বলা হয় লেভেলিং। একটা ব্র্যান্ড কে পরিচালনা করার জন্য এবং অন্যসব ব্র্যান্ড হতে নিজের ব্র্যান্ডকে ভালো জায়গায় নিয়ে যাবার জন্য অন্যান্য সবকিছুর পাশাপাশি লেভেলিং ও খুব গুরুত্বপূর্ণ। লেভেলিং অনেকভাবে ব্র্যান্ডকে সাহায্য করে থাকেঃ

১) ব্র্যান্ডের দৃশ্যমানতা বৃদ্ধি:

ব্র্যান্ডের লেভেলিং ওই ব্র্যান্ডের দৃশ্যমানতা বৃদ্ধি করে। তবে এর জন্য লেভেলিং টি অবশ্যই আকর্ষণীয় ও সহজে চোখে পড়ে এমন হতে হবে। আমরা যদি কোকাকোলার কথা চিন্তা করি, আমরা যখন কোনো কোকের মধ্যে লোগো টা দেখি তখন সহজেই আমরা এটা চিনতে পারি।এতে করে একজন এর দেখাদেখি অন্যজনও এটা কেনার আগ্রহ দেখায়। লেভেলিং, ট্যাগ এগুলো লাগানোর জন্য একটু বাড়তি খরচ হলেও এগুলো ব্র্যান্ডের পরিচিতি ও বিক্রি কয়েকগুন বাড়িয়ে দেয়।

২) প্রোডাক্ট এর কোয়ালিটি:

একটি ব্যবসা সফলভাবে চালানোর জন্য প্রোডাক্ট এর কোয়ালিটি অবশ্যই ভালো হতে হবে। ছোট ছোট জিনিস যেমনঃ প্যাকেজিং, লেভেল হতে শুরু করে সব ক্ষেত্রে ভালো গুণগত মান বৃদ্ধি করতে হবে। লেভেলিং এর মধ্যে গুণগত মান সম্পর্কে কিছু কথা লিখা যেতে পারে এতে কাস্টমার সহজেই প্রোডাক্ট এর গুণগত মান সম্পর্কে জানতে পারবে। গুণগত মান ভালো হলে যখন ক্রেতারা ওই ব্র্যান্ড সম্পর্কে কথা বলবে তখন তারা অবশ্যই গুণগত মান এর কথা উল্লেখ করবে যা ওই ব্র্যান্ডটির সুনাম বৃদ্ধি করবে। এবং সুনাম বৃদ্ধি পেলে বিক্রিও বৃদ্ধি পাবে।

৩) ব্র্যান্ডের তথ্য প্রদর্শন:

লেভেলিং ও প্যাকেজিং এমনভাবে করতে হবে যেন তা ব্র্যান্ডের তথ্যগুলো ক্রেতাদের সামনে তুলে ধরে।প্রোডাক্টটি বানাতে কী কী ব্যবহৃত হয়েছে তা উল্লেখ থাকতে পারে লেভেলিং এর মধ্যে। প্যাকেজিং এর মধ্যে ব্র্যান্ড নিয়ে কিছু কথা অথবা ব্র্যান্ডটির ইতিহাস ছোটো করে লিখা যেতে পারে। এ থেকে কাস্টমার ব্র্যান্ডটি সম্পর্কে বিভিন্ন জিনিস জানতে পারবে। প্রোডাক্টটি পুনরায় ব্যবহার করা যাবে নাকি; পরিবেশবাণ্ধব নাকি এবং টেকসই নাকি তা উল্লেখ করা যেতে পারে যা ক্রেতাদের পণ্যটি পরবর্তীতে কিনতেও আকৃষ্ট করবে।

৪) মানুষকে অধিক কিনতে আগ্রহী করা:

কোনো একটা জিনিস যখন আমাদের আকৃষ্ট করে তখন আমরা ওই জিনিসটা সম্পর্কে বিস্তারিত জানতে চাই। তাই লেভেলিং ও লোগোটা যাতে মানুষকে সহজেই আকৃষ্ট করে এমনভাবে তৈরি করতে হবে।একজন মানুষ যখন অন্যজন এর কাছে এই লোগো ও লেভেলিং টি দেখবে তখন সেও ওই ব্র্যান্ড সম্পর্কে জানতে ও ওই ব্র্যান্ড হতে পোশাক কেনার আগ্রহ প্রকাশ করবে। বেশিরভাগ মানুষই তার পছন্দের ও কাছের মানুষদের দেখে একই ব্র্যান্ড থেকে পোশাক কিনে থাকে, তাই সহজেই মানুষের কাছে পৌঁছানোর জন্য এবং বিক্রি বাড়ানোর ক্ষেত্রে লোগো ও লেভেলিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Writer information:

Adnan Mahmud Arko
Primeasia University
Batch: 201
Campus Core Team Member (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here