সার্জারীতে অভ্যন্তরীণ অঙ্গ জোড়া লাগানোর সুতা!

0
3401

♦ মানবশরীরে অস্ত্রোপচার হচ্ছে চিকিৎসাবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ ধাপ। অস্ত্রপচারের পর শরীরের অভ্যন্তরীণ সামঞ্জস্যতা বজায় রেখে সেলাইয়ের জন্য বিভিন্নধরনের সার্জিক্যাল সুতার প্রয়োগ হয়ে আসছে যুগযুগ ধরে।শরীরের অভ্যন্তরে সেলাই করার জন্য বিশেষধরনের সুতার প্রয়োজন পরে যা ক্ষত শুকিয়ে যাবার পর খুলে ফেলার প্রয়োজন থাকেনা। আর শরীরের অভ্যন্তরীণ অংশ হওয়ায় তা সম্ভবও নয় বরং সেলাই কাজে ব্যবহৃত এই সুতা আপনাআপনি শরীরের মাংসের সাথে মিশে যাবে। এরকম সুতা যদি কোনো প্রাণীর চর্বি থেকে প্রস্তুত করা যায় তাহলে কেমন হবে….

এই চিন্তা থেকেই গবাদিপশুর অন্ত্র থেকে প্রস্তুতকৃত একটি বিশেষ ধরনের সুতা যা প্রোটিনবিশ্লেষী এনজাইম দ্বারা বিশোষিত হয় এবং অস্ত্রপচারের পর অভ্যন্তরীণ অংশ জোড়া লাগানোর জন্য বহুলভাবে ব্যবহৃত হয় যার নাম “ক্যাটগাট”।

🔷 ক্যাটগাট (Catgut) নামটি মূলত দুটি ইংরেজী শব্দ Cattle (গবাদিপশু) এবং Gut (অন্ত্র) থেকে এসেছে অর্থাৎ গবাদিপশুর অন্ত্র থেকে প্রস্তুত করা হয় বলে এর নাম Catgut রাখা হয়েছে। নামটি শুনে মনে হতে পারে এটি বিড়ালের অন্ত্র থেকে উৎপন্ন হয় তথাপি এরকম কোনো যৌক্তিক নজির নাই।

♦ ক্যাটগাট উৎপত্তির ইতিহাস:

সর্বপ্রথম বিশোষণযোগ্য সুচার প্রস্তুত করা হয়েছিল ভেড়ার অন্ত্র থেকে। উদ্ভিদতন্তু ছেড়ে প্রথম কে প্রাণীজ তন্তু ব্যবহার করেছিলেন তা স্পষ্ট জানা যায় না। তবে ধারণা করা হয়, রোমান চিকিৎসক গ্যালেন (Galen of Pergamon) ২য় খ্রিস্টাব্দে প্রাণিজ ক্যাটগাটের ব্যবহার শুরু করেন। সেগুলো মূলত তৈরি হতো ভেড়া আর অন্যান্য গবাদি পশুর অন্ত্র থেকে।

প্রাচীনকালে এটি ভায়োলিন, গীটার, সেলো প্রভৃতি বাদ্যযন্ত্রে এমনকি টেনিসের র‌্যাকেটেও ব্যবহৃত হতো। পরবর্তীতে গ্রীক সার্জন ও দার্শনিক ক্লড গ্যালেন সর্বপ্রথম সার্জিক্যাল উদ্দেশ্যে এ তন্তুর ব্যবহার শুরু করেন। অধুনা চিকিৎসকদের মধ্যে মুসলিম চিকিৎসক আল জাহরাওয়ি দশম শতাব্দীতে অস্ত্রোপচারে এটি ব্যবহার করেন। পশ্চিমা বিশ্বে এটি জনপ্রিয়তা লাভ করে ঊনবিংশ শতাব্দীতে।

🔷 উল্লেখযোগ্য বৈশিষ্ট্যসমূহ:

🍁 Catgut Sutures প্রাকৃতিকভাবে Absorbable হয়ে থাকে।
🍁 এটি সহয এনজাইম্যাটিক Hydrolytic প্রক্রিয়া অনুসরণ করে।
🍁 শোষণক্ষমতা সম্পন্ন সিন্থেটিক ফাইবার এটি।
🍁 Catgut উচ্চশক্তি সম্পন্ন বৈশিষ্ট্য দেখায়।
🍁 তীক্ষ্ণতা এবং কার্যক্ষমতা অনেক বেশি

♦ ক্যাটগাটের প্রকারভেদ:

সাধারণত দুইধরনের Suturing Materials ব্যবহার হয়ে থাকে;

(i)Absorbable Suturing Materials
(ii)Non-Absorbable Suturing Materials

Non-Absorbable সুতা দিয়ে সেলাই দিলে শুকানোর পর আবার কেটে দিতে হয়। কিন্তু Absorbable সুতা দিয়ে সেলাই দিলে সেটা ন্যাচারালি মিশে যায় যার কারনে ক্যাটগাট এই ক্যাটাগরিতে পড়ে।

🔷 ক্যাটগাট সুতা প্রধানত দুই ধরণের:

১. ক্যাটগাট প্লেইন সুতা: এটি খড় বর্ণের এবং এর ইউএসপি সাইজ ৬-০ (১ মেট্রিক) থেকে ইউএসপি ৩ (৭ মেট্রিক) পর্যন্ত হয়ে থাকে।

২. ক্যাটগাট ক্রোমিক সুতা: এটি বাদামী বর্ণের এবং এর ইউএসপি সাইজ ৪-০ থেকে ইউএসপি ২ পর্যন্ত হতে পারে। ক্রোমিক সুতার ট্রিটমেন্ট করা হয় ক্রোমিক এসিডের লবন দ্বারা। ক্রোমিক সুচারের সেলাইয়ের স্থায়িত্ব প্লেইন সুতার দ্বিগুণ হলেও এর পার্শ্ব-প্রতিক্রিয়া বেশি।

♦ ক্যাটগাট প্রক্রিয়াজাতকরণ:

স্বাস্থ্যবান ও রোগমুক্ত গবাদি পশু (গরু, ভেড়া, ঘোড়া, ছাগল, গাঁধা,শুকর) প্রভৃতির দেহ থেকে অন্ত্র আলাদা করে অন্ত্র থেকে চর্বি অপসারণ করে পানিতে ধোয়া হয়। অত:পর ছুরি বা কাচি দিয়ে অন্ত্রের বাইরের ঝিল্লি ফেলে দেয়া হয়। এরপর ক্ষুদ্রান্ত্রের সেরোসা ও সাবমিউকোসা স্তর থেকে প্রাপ্ত ও বিশোধনকৃত কোলাজেন তন্তুকে একত্রে পাকিয়ে তৈরী করা হয় এক একটি সুচার। একক তন্তুর রূপ লাভ করলে একে গ্লিসারল দ্রবণ দ্বারা ট্রিটমেন্ট করে ইথিলিন অক্সাইড, আইসো প্রেপিনাইল অ্যালকোহল ও পাতিত পানি দ্বারা জীবাণুমুক্ত করে শুষ্ক প্যাকেটে ভরে বাজারজাত করা হয়।

🔷 ক্যাটগাটের ব্যবহার:

সাধারণত ৯০ দিনের মধ্যে বিশোষণ সম্পূর্ণ হয়, এবং ক্ষত শুকিয়ে সেলাই শরীরের সাথে মিশে যায়। তবে ক্যান্সার, রক্তাল্পতা ও অপুষ্টির রোগীদের ক্ষেত্রে এটি দ্রুত শোষিত হয়।

সাধারণত অস্থি চিকিৎসা, চোখের অপারেশন, স্ত্রী-রোগ চিকিৎসা, ক্যান্সার চিকিৎসা, গ্যাস্ট্রোইন্টেস্টিনাল সার্জারি সহ অভ্যন্তরীণ বিভিন্ন সার্জারিতে “ক্যাটগাট” ব্যবহার হয়।

♦ পার্শ্ব-প্রতিক্রিয়া:

ক্রোমিক সুচার ব্যবহারের ফলে অনেক সময় অস্ত্রোপচার পরবর্তী এডহেশন, তীব্র ব্যাথা, ক্ষত, সংক্রমণ, ইওসিনোফিলিক সিস্টোসিস এমনকি সেলাইয়ের লাইন বরাবর আন্ত্রিক অবস্ট্রাকশন হতে পারে। এ সুচার ব্যবহারের কারণে Bovine Spongiform Encephalopathy এর সংক্রমণ হতে পারে- এ আশংকায় ইউরোপ ও জাপানে এটি নিষিদ্ধ করা হয়েছে; যদিও সচরাচর সার্টিফাইড ও সুস্থ গবাদি পশু হতেই অন্ত্র আহরিত হয়।
কার্ডিও ভাস্কুলার ও নিউরোলজিক টিস্যুতে এ সুচার ব্যবহৃত হয় না।

🔷 ক্যাটগাট সুচার চিকিৎসা বিজ্ঞানের আধুনিকতম আবিষ্কারসমূহের একটি। যেসব স্থানে সেলাই অপসারণ কষ্টসাধ্য ও ঝুঁকিপূর্ণ সেখানেই এ সুচার যথেষ্ট কার্যকরী। তবে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকায় বর্তমানে এর বিকল্প হিসেবে কৃত্রিম শোষণযোগ্য পলিমার ব্যবহৃত হয়। কালক্ষেপণে সুচার টেকনিকের আরো উন্নতি হয়। প্রচলিত সুচ সুতার জায়গা নেয় এডহেসিভ গ্লু, স্ট্যাপলার, লেজার রেডিয়েশন এমন অনেক আধুনিক প্রযুক্তি। তা সত্ত্বেও ক্ষত নিরাময়ে catgut এর আবেদন এখনো অমলিন।

🏷 তথ্যসূত্র: মেডিভয়েস,দৈনিক সংগ্রাম, উইকিপিডিয়া

Writter Information:

Md Rashid
Research Assistant
Textile Engineers Society
Dr. M A Wazed Miah Textile Engineering College.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here