CTEC এ আয়োজিত হলো ‘ISO 9001: 2015 (Quality Management System)’ এর দিনব্যাপী ট্রেইনিং কর্মশালা

0
432

কাইয়ুম রাজু , ক্যাম্পাস প্রতিবেদক :

ইন্টারন্যাশানাল অর্গানেজশন ফর স্ট্যার্ন্ডাইজেশন এর সংক্ষিপ্ত রুপ হচ্ছে ISO। ISO  কোনো সনদ প্রদান করে না, এটি মূলত বিভিন্ন ধরনের স্ট্যার্ন্ডাড ডেভেলপ করে থাকে।আন্তর্জাতিক বাজারে পন্যের বাজারজাত করণে ISO স্ট্যার্ন্ডাড সনদের প্রয়োজন হয়। ISO স্ট্যার্ন্ডাড সনদ মূলত বিভিন্ন অর্গানেজশন / প্রতিষ্ঠান তাদের ব্যবসায়িক উদ্দেশ্যে নিয়ে থাকে। এছাড়াও আরো কিছু বিষয় আছে। যেমন- বিভিন্ন আন্তর্জাতিক টেন্ডারে অংশগ্রহণ, প্রতিষ্ঠানে স্বচ্ছতা আনয়ন, প্রতিষ্ঠানকে স্ট্যাবল রাখা, প্রতিষ্ঠানের ইমপ্লয়ীদের দায়িত্ব এবং দক্ষতা বৃদ্ধি, ফাইন্যান্সিয়াল ক্ষতি প্রতিরোধ, প্রতিষ্ঠানের ব্রান্ড ভ্যালু বৃদ্ধি করা ।
ISO স্ট্যার্ন্ডাড সনদের মধ্যে ৯০০১ ( কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেম), ১৪০০১ ( ওকুপেশানাল হেলথ এন্ড সেফটি ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন), ২২০০০ ( ফুড সেফটি ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন ), ১৪০০০ ( ইনভারমেন্টাল ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন) সনদ ফ্যাক্টরি এবং বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানে বহুল প্রচলিত।  


ISO স্ট্যার্ন্ডাড সনদ ৯০০১ ( কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেম) মূলত ডকুমেন্টশন, প্রয়োগ এবং সার্টিফিকেশন এই তিনটা ধাপে পরিচালিত হয়। এ সনদের আবশ্যিক শর্ত্গুলো ISO সিস্টেম সার্টিফিকেশন ১৭০২১ দ্বারা সংজ্ঞায়িত করা। এ সনদ সাধারনত তিন বছর মেয়াদী প্রদান করা হয় এবং পিরিয়ডিক  অডিট সম্পাদিত হয় ( সাধারনত বছরে একবার)।


ISO 9001 (Quality Management System) যে কোন প্রতিষ্ঠানের কার্য সম্পাদনের প্রতিটি দিককে প্রভাবিত করে। যেমন এটি গ্রাহকের প্রয়োজনীয়তাগুলি পূরণ করে যা পরবর্তীতে সংস্থার প্রতি গ্রাহকের আস্থা জাগাতে সহায়তা করে এবং এর ফলে আরও বেশি গ্রাহক, আরও বিক্রয় যা সর্বাধিক ক্ষেত্রে পণ্য এবং পরিষেবার বিধানের সাথে সম্মতি নিশ্চিত করে। ব্যয়- এবং সংস্থান-দক্ষ পদ্ধতিতে সম্প্রসারণ, বৃদ্ধি এবং লাভের জন্য জায়গা তৈরি করে। কোন ব্যবসায়িক প্রতিষ্ঠানের ধারাবাহিক ফলাফলের জন্য ব্যয় হ্রাস করে প্রক্রিয়াগুলিকে সংজ্ঞায়িত এবং নিয়ন্ত্রিত হয় ISO এর মাধ্যমে। 


টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগঞ্জ, চট্টগ্রাম এ আজ রবিবার দিনব্যাপী ‘ISO 9001: 2015 (Quality Management System)’ ট্রেইনিং সেশনে এসব কথা বলেন ট্রেইনার S.M. Nurul Huda ( CEO of Global Compliance Initiative Lead Auditor ISO 9001: 2015) 
অত্র কলেজের প্রিন্সিপাল Engr. Md. Ismail Molla স্যারের সভাপতিত্বে এই ট্রেনিং সেশনে অংশগ্রহণ করেন অত্র কলেজের শিক্ষকবৃন্দ এবং নবম ও দশম ব্যাচের শিক্ষার্থীবৃন্দ। দিনব্যাপী এই ট্রেনিং সেশনকে ৩ টি ভাগে ভাগ করা হয়। – ট্রেনিং সেশন – প্রশ্ন-উত্তর পর্ব – সার্টিফিকেট প্রদান। 
শিক্ষার্থীরা এই ট্রেনিং সেশন শেষে প্রত্যকে তাদের নিজ নিজ মতামত ব্যক্ত করে। এবং সেশনের শেষ সেগমেন্টে প্রিন্সিপাল Engr. Md. Ismail Molla এবং ট্রেইনার S.M. Nurul Huda শিক্ষার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here