Outfit Fitting Hacks: 101

0
607
Wedding help. Bridesmaid helps to dress the wedding dress in fitting room

জীবনে একবারও ‘জামা-কাপড়’ নিয়ে বিড়ম্বনায় পরেনি এমন কেউ কি আছি?

কখনো আমরা অতিরিক্ত ঢোলা জামা নিয়ে বিড়ম্বনায় পরেছি,অনেক সময় রিকশায় উঠতে গিয়ে প্যান্ট ছিড়ে গিয়ে,বিব্রতকর অবস্থায় পরেছি অনেকেই। 

আপনার পড়নের ‘জামা’ টা নিয়ে আপনার একটু ধারণা আর অল্প একটু বুদ্ধির প্রয়োগেই আপনি খুব সহজেই এমন সমস্যার সমাধান পাবেন।

চলুন জেনে নেই  কিছু অজানা কিন্তু খুব সহজেই করা সম্ভব এমন কিছু ‘Outfit Fitting hacks’

১)  Using Scarf:

আপনার খুব পছন্দের একটি জামা কিন্তু জামার গলার লেন্থ অনেক বড়,ব্যাবহার করা হচ্ছে না, এর খুব সহজ একটি সমাধান হলো সেই জামার সাথে একটা ‘স্কার্ফ’ ব্যাবহার করা।একটা স্কার্ফকে দুই তিন লেয়ারে ভাঁজ করে গলায় পেছিয়ে নিলেই আপনার সমস্যার সমাধান মিলবে।পছন্দের জামাটাও পরা হলো আর জামার গলার লেন্থ বড় হওয়া নিয়েও আর কোনো দুশ্চিন্তা রইলো না।

২) keeping belt:

আপনার অসংখ্য জামার কালেকশন এর সাথে রাখতে পারেন মন পছন্দ মত কয়েকটি বেল্ট। একটি সুন্দর বেল্ট পারে আপনার জামাকে আপনার যেকোনো ফিটিং দিতে।

অনেক সময় জামার সাইজ বড় কেনা হয়ে যায় আবার সেটাকে পরিবর্তন করার সুযোগও থেকে না। এমন অবস্থায় আপনার একমাত্র সমাধান হলো বেল্ট। জামার উপর বেল্ট পরে আপনার ইচ্ছা মত সাইজ করে বেল্ট সেট করে নিন।আপনার ওভার সাইজ ড্রেস নিমিষেই পারফেক্ট সাইজের হয়ে যাবে।

)Turn to ripped jeans:

বর্তমানের এই যুগে ‘Ripped Jeans’ এর জনপ্রিয়তা সম্পর্কে সবার জানা। 

আপনি কি জানেন? বাড়িতেই খুব সহজ ভাবে আপনি তৈরী করতে পারবেন ‘Ripped Jeans’,দোকান থেকে উচ্চ দামে কেনার আর কোনো প্রয়োজনই আসবে না।

আপনার যেকোনো পুরাতন জিন্স কিংবা কোনো কারণে জিন্স প্যান্টের কোথাও দাগ পরে গেছে, সে জন্য পরা হয় না এমন জিন্সের প্যান্ট সে স্থানে কাঁচির সাহায্য আপনার পছন্দমত লম্বা অনুযায়ী ‘vertical’ বা ‘Horizontal’ দিকে কেটে নিয়ে কাঁটা অংশ থেকে হাত দিয়ে একটু টানলেই সুতা বেরিয়ে আসবে এবং তৈরি হবে ‘Ripped Jeans’

৪) ‘Folding with rubber band’: জিন্স বা প্যান্টের লেন্থ যদি আপনার পায়ের থেকেও বড় হয় তখন আমরা অনেক সমস্যায় পরি। আমাদের হাঁটতে সমস্যা হয়,জুতার প্রায় অর্ধেক অংশ ঢেকে যায় প্যান্ট দিয়েই।এরকম ওভার সাইজ লেন্থের প্যান্ট কখনোই আপনাকে একটা পারফেক্ট লুক দিবে না। এমন প্যান্ট পরে আপনি কোনো অফিশিয়াল কাজে গেলে সেটা আপনার প্রতি একটা ব্যাড ইমপ্রেশন তৈরি করবে।প্যান্টের যে এক্সট্রা ফেব্রিক থাকে সেটাকে প্রথমে পেছনের দিকে ফোল্ড করতে হবে এবং একটি চিকন রাবার ব্যান্ড এর সাহায্যে লক করতে হবে তারপর আপনার পায়ের সাইজে যতটুকু দরকার সেই ভাবে ফোল্ড করে নিলেই হবে। আপনি পেয়ে যাবেন পারফেক্ট ফিটিং এর প্যান্ট কোনো রকম অল্টারিং ঝামেলা ছাড়াই।

৫) T Shirt sleeve hack:

টি শার্টের হাতা একটু বেশি লম্বা হয়ে গেছে?

তাই পরতে ইচ্ছা করছে না সেই টি শার্ট টি। মাত্র দুইটি সহজ স্টেপেই আপনার অপ্রিয় টিশার্ট হয়ে উঠবে আপনার একটি প্রিয় টি শার্টে।এখন প্রায়শই দেখা যায় টি শার্টের হাতায় ফোল্ড করা,এটি আপনি এপ্লাই করতে পারেন আপনার পুরোনো বড় হাতের টি শার্টের ক্ষেত্রে। প্রথমেই একটা ফোল্ড করে নিন চারদিক থেকে, তারপর সেই ফোল্ডের উপর আয়রন করুন এবং আবারো ফোন্ড করে আয়রন করুন। এভাবেই আপনি পেতে পারেন নতুন ডিজাইন এর স্লিভ এর টি শার্ট

৬) Waist Fitting hacks: প্যান্টের বা জিন্সের কোমড় প্রায়শই সাইজে বড় হয়ে যায়। লুজ জিন্স পরাও বিব্রতকর। খুব সহজ একটা উপায়ে আপনি কোনো রকম কাটা-ছেড়া বা সেলাই ছাড়াই প্যান্টের কোমড় মাপ মত করতে পারবেন। জিন্সের বাটনকে পাশের বেল্ট লুপের মধ্যে ঢুকিয়ে দিলেই বেল্ট লুপ পর্যন্ত আপনার জিন্স একদম ফিট হবে তারপর নরমাল সিস্টেমে বাটনের জিপ লাগালেই হয়ে যাবে। যদিও এক্ষেত্রে বেল্ট লাইনের এলাইনমেন্ট কিছুটা পরিবর্তন হয় তবে টি শার্ট বা শার্ট ইন না করে পরলে বোঝার কোনো উপায়ই নেই।

৭) Tie a tee: প্রতিদিন একই ভাবে টি শার্ট পরতে পরতে বোরিং হলে, ‘ Tie a tee’ ফিটিং এর মাধ্যমে পরিবর্তন আনতে পারেন আপনার টি শার্টের। 

টি শার্টের সামনের নিচের অংশ এক সাথে ভালো ভাবে টুইস্ট করে একটা ”Knot” তৈরি করলেই সুন্দর সহজেই একটা বো হবে।

৮) Loosen to fit: মেয়েদের ক্ষেত্রে যেকোনো এক্সট্রা সাইজ কামিজ বা শার্ট পরার একটি উপায় হলো,কামিজ এর উপর একটা ‘কোটি/ ছোলি’ পরা, এতে ড্রেস এ চলে আসবে একটা ফ্যাশন আর কেউ বুঝতেও পারবে যে আপনি বড় সাইজের কোনো জামা পরেছেন।

৯)Waist tight to loosen: জিন্স বা প্যান্ট এর কোমড় ছোট হয়ে গেলে তখন সেটা ফেলনা ছাড়া আর কিছুই নয়। কিন্তু যদি আপনি একটা চিকন রাবার ব্যান্ডকে বাটনের লুপ অংশের সাথে লক করে সেই ছিদ্রতে একটা কট করেন এবং অপর অংশ বাটনের সাথে লক করেন এবং সবশেষে একটা বেল্ট বা লং শার্ট ইউজ করেন, তাহলে খুব সহজেই waist সাইজ ছোট হয়ে যাওয়া প্যান্ট ও জিন্স ব্যবহার করতে পারবেন।

১০)  Hide a torn: অনেক সুন্দর জামা বা প্যান্ট অনেক সময় ইদুর কেটে ফেলে বা কোনো কিছুর সাথে লেগে  ছোট ফুটা বা ছিদ্র হয়ে গেলে সেটাও আর ব্যবহার করা হয়না। কিন্তু একটা সুই আর একটা ম্যাচিং করে একটা সুতা নিয়ে পছন্দ মত সেলাই করে নিলেই সেই স্থানে হাইড করে যাবে এবং আপনি যদি সেলাই করাতে কিছুটা এক্সপার্ট হন তাহলে সেখানে ডিজাইন করে সেলাই করতে পারেন। যা আপনারা ড্রেস এর ছেঁড়া অংশ কে হাইড তো করবেই সেই সাথে সুন্দর একটা ডিজাইন ও দিবে।

Nure Arfi

Campus Ambassador of TES Team Aust

Ahsanullah University of Science and Technology 

Second Year,Second Semester 

Batch: 39th

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here