Tuesday, March 5, 2024
More
    HomeSustainabilitySustainable Textile কী? এবং কেন প্রয়োজন?

    Sustainable Textile কী? এবং কেন প্রয়োজন?


    Sustainable Textile এই শব্দটি কারো কাছে পরিচিত আবার কারো কাছে অপরিচিত। তবে এই শব্দটি সম্পর্কে জানার আগে আমাদের জানতে হবে Sustainable বা sustainability কী? Sustainability বলতে মূলত বুঝায় কোনো কিছুকে দীর্ঘ সময় ধরে সংরক্ষণ করার প্রক্রিয়া।আমাদের প্রাকৃতিক সম্পদ,পরিবেশ,মানব স্বাস্থ্য সংরক্ষণ করে এগুলোর সর্বউত্তম ব্যবহার করতে পারাই sustainability-র লক্ষ্য। Sustainability-কে তিনটি উপাদান দ্বারা বিশ্লেষণ করা হয়, সেগুলো হলো পরিবেশ, সমাজ ও অর্থনীতি।Sustainability সম্পর্কে জানা গেলো এখন sustainable textile কী?


    Textile production প্রক্রিয়াকে পরিবেশ বান্ধব করে, অর্থাৎ আবর্জনা, রাসায়নিক পদার্থ ও ক্ষতিকারক উপাদানের ব্যবহার কমিয়ে, ব্যবহারকৃত দব্য পুনরায় ব্যবহার করে এবং সম্পূর্ণ প্রক্রিয়ায় সততা ও শ্রমিক অধিকার নিশ্চিত করে যে textile product পাওয়া যাবে সেটাই sustainable textile.

    Sustainable textile তৈরি করা হয় পুনরায় ব্যবহারযোগ্য উপাদান দ্বারা। আমাদের অনেক পরিধেয় বস্ত্র তৈরি করা হয় কৃত্রিম তন্তু থেকে।আর অনেক কৃত্তিম তন্তু তৈরি করা হয় পেট্রোলিয়াম থেকে,যেমন polyester, nylon, spandex etc. কিন্তু পেট্রোলিয়াম প্রকৃতিতে সীমিত আকারে আছে,যা শেষ হয়ে গেলে পুনরায় ব্যবহার করা সম্ভব না।
    অন্যদিকে প্রাকৃতিক তন্তু তুলনামূলক ভাবে বেশি পরিবেশ বান্ধব। কিছু উপাদান পরিবেশের উপর কম প্রভাব ফেলে এবং সহজ লভ্য যেমন Hemp, Bamboo এবং Soy গাছ উল্লেখযোগ্য। তুলার জন্য ভেড়ার তুলনায় ছাগলের লোম ব্যবহার করাও sustainable textile তৈরিতে সাহায্য করে। কিন্তু এখানে পরিবেশ রক্ষা ছাড়াও sustainability-র অন্যান্য দিক বিবেচনা করতে হবে যেমন cotton hemp এর চেয়ে পরিবেশ বান্ধব নয় কিন্তু cotton বেশি নরম, আরামদায়ক ও জনপ্রিয়। আবার কাস্মীর ভেড়ার লোম থেকে তৈরি হয় ছাগলের লোম থেকে নয়।


    সুতরাং কাঁচামাল সহজলভ্য, পরিবেশ বান্ধব ও পুনরায় ব্যবহারযোগ্য করার জন্য আমাদের কীটনাশকের ব্যবহার বন্ধ করতে হবে,সার প্রয়োগ ও রাসায়নিক পদার্থ ব্যবহার বন্ধ করতে হবে,জমি ও পানি ব্যবহারের পরিমাণের দিকেও খেয়াল রাখতে হবে।
    শুধু কাঁচামাল বা raw material কে sustainable করলেই হবে না পুরো বস্ত্র উৎপাদন প্রক্রিয়াকে sustainable করতে হবে। এরজন্য dyeing থেকে শুরু করে washing পর্যন্ত ব্যবহারকৃত সকল উপাদান যথা সাধ্য কম ব্যবহার করতে হবে।
    বাংলাদেশে sustainable textile বিভিন্ন ফেক্টোরিতে তৈরি করা হয় এবং ঐ ফেক্টোরিগুলোকে green factory বলে। কিছু green factory-র নাম হলো-
    1.UHM Ltd.
    2.Saiham Tower. 
    3. Designer Fashion Ltd.
    4. Mithela Textile Industrial Ltd.
    5. Genesis Washing Ltd.


    সবশেষে বলা যায় যে মানুষ সবসময় trends ফলো করে আর এখন trend হচ্ছে sustainable development করা। তাই green factory এবং sustainable textile এখন অনেক জনপ্রিয়তা অর্জন করেছে।


    নাম:আফসানা ফেরদৌস
    প্রতিষ্ঠান:আহসান‌উল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
    বেচ:টৈক্স-৩৪

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments