অটোমোটিভ টেক্সটাইল বা অটোমোবাইল শিল্পে টেক্সটাইলের ভূমিকা

0
182

আমরা যদি মনে করি যে,টেক্সটাইল শুধুমাত্র জামাকাপড় বা পোশাক পরিচ্ছেদে সীমাবদ্ধ তাহলে তা একটি ভ্রান্ত ধারণা। যুগ পাল্টেছে,সাথে প্রসার ঘটেছে টেক্সটাইল শিল্পের।অটোমোটিভ টেক্সটাইল বা Mobiltech বলতে বুঝায় টেক্সটাইল ও কার ইন্ডাস্ট্রি এর সমন্বয়কে। মডার্ণ টেক্সটাইল বা টেকনিক্যাল টেক্সটাইলের অনেক শাখা রয়েছে।উদাহরণ স্বরূপ বলা যায়,
space textile, Geo textile, nano textile, Medical Textile, super car based textile, home textile, agro textile ইত্যাদি। অটোমোটিভ টেক্সটাইল বা Mobiltech বিশ্বের হালকা হতে ভারী যানবাহন সবখানেই ব্যবহার করা হয়।তাই এটি টেকনিক্যাল টেক্সটাইলের একটি অবিচ্ছেদ্য অংশ। একটি গাড়ির ক্ষেত্রে প্রায় ৫০ বর্গগজ পরিমাণ টেক্সটাইল পণ্য কাচামাল বা গাড়ির সাজসজ্জার ক্ষেত্রে ব্যবহার করা হয়। মূলত গাড়ির সিট বেল্ট,সিট কাভার,হেলমেট, গাড়ির ভিতরের এবং বাইরের কাভার,এয়ার ব্যাগ তৈরিতে,গাড়ির টায়ার,হেডলাইনার,এরোপ্লেন এবং ট্রেনের সিট কাভার এবং অন্যান্য ক্ষেত্রে অটোমোটিভ টেক্সটাইলের ব্যবহার লক্ষ্য করা যায়।মূলত একটি গাড়ির ভিতরের এবং বাইরের আবরণ সহ যাবতীয় অন্যান্য ক্ষেত্রে ব্যবহৃত টেক্সটাইল পণ্য গাড়ির মোট ওজনের শতকরা ২%।কার্বন কম্পোজিশনের বেশিরভাগই বিমান অংশে প্রস্তুত করা হয় যখন উচ্চতর টায়ার তৈরিতে কার্বন ফাইবার ব্যবহার করা হয়। Mobiltech আমরা শুধুমাত্র সেইফটির জন্য নয় এটিকে আরামদায়ক হিসেবে ব্যবহার করি।

Mobiltech এ ব্যবহৃত ফাইবারের গুণাবলিঃ
সিট কাভারে যে ভাইবার ব্যবহার করা হয় তাতে সূর্যের আলো এবং UV রশ্মি প্রতিরোধক ক্ষমতা থাকতে হয়,যাতে সূর্যের আলো পড়ে সিট কাভারের রং নষ্ট না হয়।
১)সূর্যের আলো ও UV রশ্মি প্রতিরোধক ফেব্রিক ব্যবহার করাঃ
সূর্যের আলো ও অতি বেগুনি রশ্মি প্রতিরোধক ফেব্রিক ব্যবহার করা গুরুত্বপূর্ণ। তা নাহলে অতি অল্প সময়ে ছিড়ে যাওয়ার প্রবণতা ও রং নষ্ট হবার প্রবণতা থাকে।
২)ঘর্ষণ প্রতিরোধক ফেব্রিকের ব্যবহারঃ
এইক্ষেত্রে সাধারণত নাইলন এবং পলিস্টার ফেব্রিক ব্যবহার করা হয়,কিছু দামী যানবাহনে Wool এর তৈরি ফেব্রিক ব্যবহার করা হয় যা গলে যাওয়ার প্রবণতা কম।তাই এটি বিমানে ব্যবহার করা হয়।
৩)অগ্নিদাহ্য ফেব্রিকের ব্যবহার কম করাঃ
বিভিন্ন যানবাহনে Mobiltech এর ব্যবহার বেশি এবং আগুন লাগার প্রবণতা বেশি থাকে,তাই অগ্নিদাহ্য ফেব্রিক ব্যবহার কম করাই উত্তম।

Mobiltech এর প্রকারভেদ ঃ
১) Visible Components : Seat upholestery,Carpet and seatbelts
২)Concealed Components : Tire Cords,NVH

Mobiltech এর কিছু ব্যবহারঃ
১)রেলওয়ে এর সিট কাভার
২)সামরিক যানবাহনের বিশেষ সরঞ্জাম
৩)বিমানের সুরক্ষার কাভার
৪)যানবাহনের তাপ ও শব্দ নিরোধক হিসেবে
৫)গাড়ির কারপেট ও টায়ার তৈরিতে
৬)এয়ারব্যাগ ও সিটবেল্টে

Mobiltech উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠানের নামঃ
Shanghai Textiles
3M
SKAP
TORAY
Dupont
Kimberly-Clark
Ruyi

অটোমোবাইল টেক্সটাইলের চাহিদা বৃদ্ধির কারণ সমূহঃ
১) ব্যক্তিগত যানবাহনের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় আরামদায়কতা ও অন্যান্য সুবিধার কথা বিবেচনা করে অটোমোবাইল টেক্সটাইলের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
২)যেহেতু রিসাইকল করা যায়,তাই উন্নতদেশ গুলোতে এর ব্যবহার দিন দিন বাড়ছে।
৩)গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের গাড়িকে পূর্বের তুলনায় আরো হালকা এবং নিরাপদ করার দিকে মনোযোগ দিচ্ছে,তাই গাড়ির অভ্যন্তরীণ এবং বাইরের আবরণকে আরো মসৃণ এবং আকর্ষণীয় করার জন্য অটোমোবাইল টেক্সটাইল এর গুরুত্ব অপরিসীম।
৪)সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী রশ্মি প্রতিরোধ , গাড়ির ঘর্ষণ প্রতিরোধক ক্ষমতা বাড়ানোর জন্য গাড়িতে ব্যবহার ফেব্রিক পরিবর্তন যোগ্য হওয়ার কারণেই এর ব্যবহার বাড়ছে।

মোহাম্মদ আবরার ফাইয়াজ
ব্যাচঃ২০১৯
খুলনা প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here