Thursday, June 13, 2024
More
    HomeCampus Newsনবাগতদের জন্য ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজন করলো নিটার

    নবাগতদের জন্য ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজন করলো নিটার

    লাবিবা সালওয়া ইসলাম

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ইউনিট অধিভুক্ত ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এ গত ১৬ ই অক্টোবর ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।
    সকাল এগারোটায় জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে ওরিয়েন্টেশন প্রোগ্রাম শুরু হয়। পরবর্তীতে কোরআন থেকে তিলাওয়াত, গীতাপাঠ সম্পন্ন হয়। নিটারের উপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয় যা অতিথি, শিক্ষকমণ্ডলী এবং নবীন শিক্ষার্থীরা উপভোগ করেন। পরবর্তীতে নিটারের শিক্ষার্থীরা ফুল দিয়ে প্রোগ্রামের অতিথিদের বরণ করে নেন।


    নিটারের মাননীয় পরিচালক ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। তিনি বলেন, ” ইউনিভার্সিটি হচ্ছে এমন স্থান, যেখানে শিক্ষক এবং শিক্ষার্থী উভয়ই একসাথে শিখবে।” তিনি বিশ্ববিদ্যালয় জীবনের তিনটি ফ্যাক্ট নিয়ে কথা বলেন – জ্ঞান তথা শিক্ষা, টেকনিক্যাল স্কিলগুলোতে জোর দেয়া এবং রিসার্চ।


    নিটারের গভর্নিং বডির চেয়ারম্যান ও বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন (বিটিএমএ) এর প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ আলী খোকন এর সভাপতিত্বে ওরিয়েন্টশন প্রোগ্রামে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিটিএমএ ভাইস-প্রেসিডেন্ট মোঃ ফজলুল হক, বিটিএমসির পরিচালক হাওলাদার মোঃ রকিবুল বারী, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ আলমগীর হোসেন, বিটিএমএ ভাইস-প্রেসিডেন্ট মোঃ সালেউদ্দিন জামান খান।


    সভাপতির বক্তব্যে মোহাম্মদ আলী খোকন বলেন, “আমি নিটারের গভর্নিং বডির দায়িত্ব নেয়ার পর টেক্সটাইল ও ইন্ডাস্ট্রিয়ালে এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং এর পাশাপাশি সিএসই ও ইইই বিভাগ চালু করা হয়েছে। কারণ একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ারকে বৈচিত্র্যময় প্রকৌশল শিল্প সম্পর্কে জানতে হবে। চতুর্থ শিল্প বিপ্লব ও অটোমেশন মেশিনারিজ সম্পর্কে তার জানা থাকতে হবে। একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার যাতে সঠিকভাবে কস্টিং, প্লানিং, প্রোডাকশন ক্যালকুলেশন করে ইন্ডাস্ট্রিকে নেতৃত্ব দিতে পারে সেজন্য স্নাতকোত্তর পর্যায়ের এমবিএ কোর্সও নিটারে চালু করা হয়েছে।” তিনি আরো বলেন, ” নিটারের ৯টি ব্যাচের গ্রাজুয়েটদের মধ্যে একজন গ্র্যাজুয়েটও বেকার নেই। আমি বলেছি যদি একটি ছেলেও বেকার থাকে তাহলে তার সিভি বিটিএমএ অফিসে পাঠিয়ে দিলে আমি ৪৮ ঘন্টার মধ্যে চাকুরীর ব্যবস্থা করে দিবো। ”

    সর্বশেষে প্রধান অতিথির বক্তব্যে বুটেক্স এর উপাচার্য অধ্যাপক ড. শাহ্ আলিমুজ্জামান বলেন, নিটারে আজকে যারা প্রথম বর্ষে পা রেখেছে, যারা ইঞ্জিনিয়ার হতে এসেছে তারা আসলেই ভাগ্যবান। পরবর্তীতে বাস্তব কর্মক্ষেত্রে শিক্ষার্থীদের চিন্তা করার কোনো অবকাশ আছে বলে আমি মনে করি না। আমার জানা মতে বাংলাদেশে অনেক শিক্ষা প্রতিষ্ঠান আছে কিন্তু ওরিয়েন্টেশন প্রোগ্রামে এসে মালিক পক্ষ চাকুরীর প্রতিশ্রুতি দেয় এমন আর কোন প্রতিষ্ঠান আছে বলে আমার জানা নেই। নবীন শিক্ষার্থীদের প্রতিদিন একাডেমিক কার্যক্রমে জড়িত থাকার পাশাপাশি ইন্টারনেট ও টেকনোলজির সহযোগিতা নেয়ার আহবান জানান বুটেক্স ভিসি।


    ওরিয়েন্টেশন প্রোগ্রাম নিয়ে অভিভাবকদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ করা গিয়েছে। সর্বোপরি, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম সফলভাবে সম্পন্ন হয়।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments