Thursday, June 13, 2024
More
    HomeTextile Manufacturingপর্বতারোহীদের প্রিয় শেরপা (Sherpa) ফেব্রিক

    পর্বতারোহীদের প্রিয় শেরপা (Sherpa) ফেব্রিক

    কোত্থেকে আসলো শেরপা শব্দটি:

    নেপাল এবং তিব্বতের সীমান্তে বসবাসকারী হিমালয়ের জনগণের সদস্য।পর্বতারোহণে দক্ষতার জন্য খ্যাতিমান। হিমালয়ের পর্বতারোহীদের গাইড হিসেবে কাজ করে এই শেরপারা। শীত নিবারণের জন্য এই শ্রেণির মানুষগুলো এক ধরণের কাপড় ব্যবহার করতো যা কিনা পশুর চামড়া থেকে বিশেষ ভাবে তৈরি করা হতো। পরবর্তীতে এই শেরপাদের কাপড়গুলোকে আধুনিকায়ন করে মডার্ণ শেরপা ফেব্রিকে রুপান্তর করা হয়। এজন্যই শেরপা ফেব্রিকটি নেপালের শেরপা লোকেদের নামে আজও পরিচিত ।

    শেরপা ফেব্রিক হচ্ছে এক ধরনের হালকা ভারী কাপড় যা কিনা মূলত কোটের নিচের লেয়ার বা বাইরের বিভিন্ন পোশেকের সাথে ব্যবহার করা হয়। এটার Thickness হয় অনেক বেশী এবং দেখতে মনে হবে অনেকটা উলের মতো। কিন্তু বাণিজ্যিক ভাবে যে শেরপা ফেব্রিক গুলো পাওয়া যায় তার বেশীরভাগই এক্রাইলিক এবং পলিয়েস্টারের এক ধরনের সিন্থেটিক মিশ্রণ।

    এর সফটনেস, ঘনত্ব এবং তাপ ধরে রাখার সক্ষমতার জন্য এটি শীত প্রধান অঞ্চলে পশমি কাপড়ের বিকল্প হিসেবে ব্যবহার হয়। এর পুরু পশমি ঘনত্বের জন্য এটা কম্বল, বুট, টুপি, খেলনা এমনকি অন্যান্য শীতের আনুষাঙ্গিক পোশাকেও ব্যবহার হয়ে থাকে।

    শেরপা ফেব্রিকের উপকার

    পরিষ্কার করা সহজ: মাচা শেরপা-রেখাযুক্ত পণ্যগুলিকে অত্যন্ত উষ্ণ করে তোলেকোনও ওজন বা বাল্ক ছাড়াই ভাল উত্তাপ করতে পারেউইকস আর্দ্রতা এবং দ্রুত শুকিয়ে যায়

    এটি প্রাণিবান্ধব কারণ: এটি প্রাণী হত্যা রোধে সহায়তা করে। শীত প্রধান অঞ্চলে পশমি কাপড়ের অন্যতম বড় উৎস হচ্ছে পশমি প্রাণী। কিন্তু সিন্থেটিক শেরপা ফেব্রিক সেই অভাব পূরণ করে প্রাণী হত্যা রোধ করে পরিবেশকে সুস্থ রাখছে।

    এটি রিজনেবল কারণ: সাধারণ উল বা তুলার চেয়ে এটি দামে অত্যন্ত সস্তা এবং সহজলভ্য। প্রোডাকশন খরচও কম।

    এটি তাপ নিরোধক এবং শোষক: শেরপার অন্যতম পরিচিত বৈশিষ্ট্য হচ্ছে উষ্ণতা বজায় রাখা এবং তাপ রক্ষা করার দুর্দান্ত দক্ষতা। কারণ এই ফ্যাব্রিকের দুটি পিঠ রয়েছে একটি মসৃণ দিক এবং আরেকটি তুলার আশের মতো দিক।উভয় দিক বাতাসের বিরুদ্ধে একটি শক্ত নিরোধক তৈরি করে।

    এটি আদ্রতা নিরোধক: খাঁটি সুতি কাপড়ের মতো শেরপা আর্দ্রতা দূরে সরিয়ে দেয় এবং দেহকে গরম এবং শুষ্ক রাখে।

    কম রক্ষণাবেক্ষণের সুবিধা: শেরপা ফেব্রিক দেখতে আসলে যতটা মনে হয় যে এটার যত্ন নিতে হবে ততটা আসলে নয়। এটি যত্ন রাখা খুবই সহজ। ঠান্ডা জলে ধুয়ে ফেলুন এবং একটি হালকা পরিবেশবান্ধব ডিটারজেন্ট ব্যবহার করুন। ব্যস হয়ে গেল। শেরপা ফেব্রিকে শেডিং এবং পিলিংয়ের মতো সাধারণ সমস্যাগুলিও সমাধান করা তুলনামূলকভাবে সহজ। উদাহরণস্বরূপ, শেড এড়াতে আপনি যখন ধুয়ে ফেললেন তখন কাপড়টি একটি লন্ড্রি ব্যাগে রেখে দেওয়া ভাল। পিলিং এড়াতে, আপনি একটি কাপড়ের হ্যাংগারে ঝুলিয়ে রাখতে পারেন।

    এটি সহজে বহনযোগ্য: এতোক্ষণ এতো লিখা পড়ে আপনার মনে হতেই পারে যে শেরপা খুব ভারী একটা কাপড় কিন্তু না। আসলে যতটা ভারী এটাকে ভাবা হয় ততটা নয়

    ইকো-ফ্রেন্ডলি: প্রিমিয়াম এবং টেকসই পণ্য এর জন্য অনেকে খাঁটি উল এবং ভেড়ার পশমি পণ্য পছন্দ করেন। কিন্তু আপনি জানেন কি দুর্দান্ত শেরপা ফেব্রিকও একই কাজ করে যা কিনা অরিজিনাল উল করে থাকে। যদি আপনি ভালো একটি উষ্ণ কাপড় চান তবে অহেতুক প্রাণীর নিষ্ঠুরতা ছাড়াই শেরপা ফেব্রিক ব্যবহার করতে পারেন। শেরপা দীর্ঘস্থায়ী হওয়ায় মানের সাথে কোনও আপস করেন না।

    ফ্যাশনযোগ্য: শেরপা ফেব্রিকে বিভিন্ন নকশাও যুক্ত করা যায় যা আপনার ফ্যশন কে করে তুলবে আরও বর্ণিল।

    Writer:

    Md Hasibul Hasan Sujon
    BGMEA University of Fashion & Technology (BUFT)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments