মহাকাশের স্পেসস্যুটঃ

0
132


স্পেস স্যুট ছাড়া মহাকাশে গেলে মহাকাশচারী সাথে সাথেই একটা সাবানের বুদবুদের মতো ফুটে যাবেন বা বিস্ফোরিত হবেন। আরেকটা ধারণা হলো, মহাকাশের প্রচন্ড ঠাণ্ডার মাঝে তিনি সাথে সাথে জমে বরফের টুকরায় পরিণত হবেন। এমন ভয়ঙ্কর পরিণতি হবার আশঙ্কা কি সত্যিই আছে?

সত্যি বলতে কি, স্পেস স্যুট ছাড়া মহাশূন্যে যাবার সাথে সাথেই মহাকাশচারীর বিস্ফোরিত হবার সম্ভাবনা নেই। মানুষের চামড়া চাপের তারতম্য সহ্য করার মতো যথেষ্ট শক্ত। আর জমে বরফ হবারও সম্ভাবনা নেই। কারণ মহাশূন্যে আপনার শরীর থেকে তাপ বেশ ধীরে সুস্থেই বের হবে। মহাশূন্যে বেশিক্ষণ থাকলে আপনার মৃত্যু নিশ্চিত তবে এক থেকে দুই মিনিটের মাঝে আপনাকে উদ্ধার করা হলে আপনার জীবন বেঁচে যাওয়ার যথেষ্ট সুযোগ আছে। স্পেস স্যুট ছাড়া মহাশূন্যে গেলে কি ঘটে আসলে? কয়েক ধরণের শারীরিক সমস্যা হতে শুরু করবে সাথে সাথেই, তবে এগুলো আপনাকে তৎক্ষণাৎ মেরে ফেলবে না।
স্পেসস্যুট কি?
ব্যবহারিক ভাষায় স্পেসস্যুট বলা হলেও এটি শুধুমাত্র একটি পোশাক বা একগুচ্ছ পোশাকের সমষ্টিই নয়, এটিকে “একজনের উপযোগী মহাকাশযান” (One-Person Spacecraft)-ও বলা হয়ে থাকে। স্পেসস্যুটের দাপ্তরিক নাম ‘Extravehicular Mobility Unit’, সংক্ষেপে EMU. একটি পূর্ণাঙ্গভাবে প্রস্তুত ও যন্ত্রপাতি দিয়ে সাজানো স্পেসস্যুট পরা নভোচারী মহাকাশযানের বাইরে বেরিয়ে এসে মহাশূন্যে ভেসে থাকতে পারেন। তিনি ভেসে ভেসে স্পেস স্টেশনের বাইরের ত্রুটি বিচ্যুতি মেরামতের কাজও করতে পারেন। নতুন গ্রহে নামার জন্যও স্পেসস্যুট প্রয়োজনীয়।সাধারণভাবে বলা যায়, স্পেসস্যুট বা EMU হচ্ছে একগুচ্ছ বিশেষ নিরাপত্তামূলক পোশাক ও যন্ত্রপাতির সমন্বয়ে একটি বিশেষ ব্যবস্থা, যেটি মহাকাশযানের ভেতরের ও বাইরের প্রতিকূল পরিবেশে নভোচারীর নিরাপদে অবস্থান করা, চলাচল করা ও স্বাচ্ছন্দ্যে বেঁচে থাকার নিশ্চয়তা প্রদান করে।একজন নভোচারীর সামগ্রিক নিরাপত্তা ও জীবনধারণের সম্পূর্ণ ব্যবস্থাপনার নামই স্পেসস্যুট বা EMU.

বিভিন্ন ধরনের স্পেসস্যুটঃ
বিভিন্ন উদ্দেশ্যে তিন ধরণের স্পেস স্যুট বিদ্যমান: আইভিএ (ইনট্রাভেহিকুলার অ্যাক্টিভিটি), ইভা (এক্সট্রাভেহিকুলার অ্যাক্টিভিটি), এবং আইভিএ (ইনট্রা / এক্সট্রাভিকুলার অ্যাক্টিভিটি)। আইভিএ স্যুট বোঝানো হয় একটি চাপযুক্ত মহাকাশযানের অভ্যন্তরে পরা এবং তাই হালকা এবং আরও আরামদায়ক। আইইভিএ স্যুটগুলি মহাকাশযানের অভ্যন্তরে এবং বাইরে যেমন ব্যবহারের জন্য ব্যবহৃত হয় মিথুন জি 4 সি মামলা। এগুলির মধ্যে স্থানের কঠোর পরিস্থিতি যেমন মাইক্রোমিওরিওটিজ থেকে রক্ষা এবং চরম তাপমাত্রা পরিবর্তন থেকে রক্ষা পাওয়া যায়। ইভা মামলা, যেমন ইএমইউ গ্রহের অন্বেষণ বা স্পেসওয়াক উভয়ের জন্য, মহাকাশযানের বাইরে ব্যবহৃত হয়। তাদের অবশ্যই স্থানের সমস্ত অবস্থার বিরুদ্ধে পরিধানকারীকে রক্ষা করতে হবে, পাশাপাশি চলন এবং কার্যকারিতা সরবরাহ করতে হবে।

নকশা অনুসারে চারটি মূল ধারণাগত পন্থা রয়েছে:

নরম স্যুট
সফট স্যুট সাধারণত কাপড়ের তৈরি। সমস্ত নরম স্যুটগুলির কিছু শক্ত অংশ রয়েছে, কিছুগুলির এমনকি শক্ত যৌথ বিয়ারিং রয়েছে। ইন্ট্রা-যানবাহনের কার্যকলাপ এবং প্রারম্ভিক ইভা স্যুটগুলি নরম স্যুট ছিল।

হার্ড শেল স্যুট
হার্ড-শেল স্যুটগুলি সাধারণত ধাতব বা যৌগিক উপকরণ দিয়ে তৈরি হয় এবং জয়েন্টগুলির জন্য ফ্যাব্রিক ব্যবহার করে না। বাহু এবং পায়ে বিস্তৃত চলাচলের অনুমতি দেওয়ার জন্য শক্ত স্যুট জোড়গুলি বল স্ট্রিংয়ের পাইপের একটি সামঞ্জস্যযোগ্য কনুইয়ের অনুরূপ বল বিয়ারিংস এবং ওয়েজ-রিং বিভাগগুলি ব্যবহার করে। জয়েন্টগুলি অভ্যন্তরীণভাবে বায়ুর একটি ধ্রুবক পরিমাণ বজায় রাখে এবং কোনও পাল্টা শক্তি রাখে না। অতএব, কোনও স্থানেই স্যুটটি ধরে রাখতে নভোচারীকে পরিশ্রম করার দরকার নেই।

হাইব্রিড স্যুট
হাইব্রিড স্যুটগুলিতে হার্ড-শেল অংশ এবং ফ্যাব্রিক অংশ রয়েছে। নাসার এক্সট্রাভেহিকুলার গতিশীলতা ইউনিট (EMU) একটি ফাইবারগ্লাস ব্যবহার করে হার্ড আপার টরসো (HUT) এবং ফ্যাব্রিক অঙ্গ। আইএলসি ডোভার এর আই-স্যুট ওজন বাঁচাতে ফ্যাব্রিক নরম উপরের ধড় দিয়ে এইচইটি প্রতিস্থাপন করে, যৌথ বিয়ারিংস, হেলমেট, কোমর সীল এবং পিছনের প্রবেশের হ্যাচগুলিতে হার্ড উপাদানগুলির ব্যবহারকে সীমাবদ্ধ করে। কার্যত সমস্ত কার্যক্ষম স্পেস স্যুট ডিজাইনে হার্ড উপাদানগুলি অন্তর্ভুক্ত করা হয়, বিশেষত: কোমর সীল, বিয়ারিংস এবং ইন্টার-ইন্টারফেসের ক্ষেত্রে পিছনের প্রবেশের স্যুটগুলির ক্ষেত্রে, পিছনে হ্যাচ, যেখানে সমস্ত সফ্ট বিকল্প কার্যকর থাকে না।

স্কিনটাইট স্যুটএনসাইক্লোপিডিয়া

স্কিনটাইট স্যুট, যাকে মেকানিকাল কাউন্টারপ্রেসার স্যুট বা স্পেস অ্যাক্টিভিটি স্যুট হিসাবেও পরিচিত, এটি একটি প্রস্তাবিত নকশা যা শরীরকে সংকুচিত করতে ভারী ইলাস্টিক বডি স্টক ব্যবহার করবে। মাথা একটি চাপযুক্ত হেলমেটে থাকে তবে শরীরের বাকী অংশগুলি স্যুটটির স্থিতিস্থাপক প্রভাব দ্বারা চাপ দেওয়া হয়। এটি ধ্রুবক ভলিউম সমস্যা প্রশমিত করে,একটি স্পেস স্যুট হতাশার সম্ভাবনা হ্রাস করে এবং একটি খুব হালকা ওজনের মামলা দেয়। যখন পরিধান করা হয় না, তখন ইলাস্টিক পোশাকগুলি ছোট বাচ্চার পোশাক হিসাবে উপস্থিত হতে পারে। এই স্যুটগুলিকে একত্রে চাপ দেওয়া এবং সমস্যাগুলির মুখোমুখি হওয়া খুব কঠিন হতে পারে। বেশিরভাগ প্রস্তাব শরীরের প্রাকৃতিক ব্যবহার করে ঘাম ঠান্ডা রাখা ঘাম ভ্যাকুয়ামে সহজেই বাষ্পীভূত হয় এবং হতে পারে desublime বা কাছাকাছি বস্তুগুলিতে জমা: অপটিক্স, সেন্সর, নভোচারী এর ভিসর এবং অন্যান্য পৃষ্ঠসমূহ। বরফ ফিল্ম এবং ঘামের অবশিষ্টাংশ সংবেদনশীল পৃষ্ঠগুলি দূষিত করতে পারে এবং অপটিক্যাল কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here