মেরিনো উল

0
687

মেরিনো উল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফেব্রিক উপকরণগুলির মধ্যে একটি। মেরিনো ভেড়া থেকে প্রাপ্ত, মেরিনো উল সস্তা এবং টেকসই ।

মেরিনো উলের ইতিহাসঃ
মেরিনো ভেড়া ১২তম বা ১৩তম শতাব্দীতে স্পেনের দক্ষিণাঞ্চলে আবির্ভূত হয়েছিল। সাম্প্রতিক জেনেটিক পরীক্ষাগুলি ইঙ্গিত দেয় যে, আধুনিক মেরিনো ভেড়াগুলি স্প্যানিশ চুরো ভেড়া, ইতালীয় উল-বহনকারী ভেড়া। ১৭২৭ সালে যদিও স্প্যানিশ বণিকরা মেরিনো ভেড়ার একটি ছোট অর্ডার সুইডেনে রপ্তানি করে এবং এর পরেই ইংল্যান্ড এবং স্পেনের রাজপরিবারের মধ্যে পারিবারিক সম্পর্ক তৈরি হয়। ফলে ব্রিটিশ দ্বীপপুঞ্জে বিপুল সংখ্যক মেরিনো রপ্তানির দিকে পরিচালিত করে।

বৈশিষ্ট্যঃ
১.ফেব্রিক ব্রেথেবিলিটি মাঝারি ক্ষমতাসম্পন্ন
২.আর্দ্রতা উচ্চ ক্ষমতাসম্পন্ন
৩.তাপ ধারণ ক্ষমতা উচ্চ
৪.স্ট্রেচেবিলিটি মাঝারি ক্ষমতাসম্পন্ন
৫.পিলিং প্রবণ উচ্চ ক্ষমতাসম্পন্ন

মেরিনো উল ফেব্রিক উৎপাদিত হয়-

🔹অস্ট্রেলিয়া ( অস্ট্রেলিয়া হল মেরিনো উলের বিশ্বের শীর্ষ রপ্তানিকারক।)
🔹স্পেন
🔹যুক্তরাষ্ট্র
🔹দক্ষিন আফ্রিকা

বিভিন্ন ধরনের মেরিনো উলের কাপড় আছে-

  1. ব্রড মেরিনো উল:
    এটিকে শক্তিশালী মেরিনো উলও বলা হয়, এই ধরনের মেরিনো উল সবচেয়ে মোটা। সাধারণত বাইরের পোশাক এবং অন্যান্য টেক্সটাইল অ্যাপ্লিকেশনগুলির জন্য তৈরি করা হয় যা ত্বকের কোনো ক্ষতি করে না। ব্রড মেরিনো উল তুলা বা সিল্কের মতো সূক্ষ্ম উপকরণগুলির সাথে মিশ্রণের জন্য উপযুক্ত নয়।
  2. মাঝারি মেরিনো উল:
    মাঝারি মেরিনো উল কখনও কখনও ত্বকের জন্য উপযুক্ত। তবে এই ধরনের উল সাধারণত ব্লেজার, কম্বল এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির জন্য সংরক্ষিত হয় যেখানে একটি নির্দিষ্ট মাত্রার রুক্ষতা গ্রহণযোগ্য।
  3. সূক্ষ্ম মেরিনো উল:
    বাজারে বেশিরভাগ মেরিনো পোশাক সূক্ষ্ম মেরিনো উল দিয়ে তৈরি। যদিও এটি খুব ব্যয়বহুল নয়, তবুও সূক্ষ্ম মেরিনো উল কাশ্মীরি বা অ্যাঙ্গোরা উলের মতোই বিলাসবহুল।
  4. সুপারফাইন মেরিনো উল:
    এই উলের গ্রেডের দাম বাড়িয়ে অল্প পরিমাণে অত সুপারফাইন মেরিনো উল তৈরি করা সম্ভব।
  5. আলট্রা ফাইন মেরিনো উল:
    মেরিনো উলের এই গ্রেডটি কাশ্মির, অ্যাঙ্গোরা এবং অন্যান্য অতি-নরম, বিরল উলের সমতুল্য।

মেরিনো উলের ফ্যাব্রিক কি পরিবেশ বান্ধব?

মেরিনো উল প্রাকৃতিকভাবে বায়োডিগ্রেডেবল এবং এটি প্লাস্টিক দূষণে অবদান রাখে না। তদুপরি, মেরিনো ফেব্রিক শিখা প্রতিরোধক বা ক্ষতিকারক রাসায়নিক পদার্থের সাথে জড়িত হতে পারে তাই এই দিকে বিশেষভাবে খেয়াল রাখা জরুরি।
মেরিনো উলের উৎপাদনের প্রধান নেতিবাচক পরিবেশগত প্রভাব হল মাটির ক্ষয়। যদি মেরিনো ভেড়াগুলিকে সঠিকভাবে চারণ করা না হয়, তবে তারা আশেপাশের গাছপালা এবং মাটির ক্ষতি করতে পারে। এতে বিশাল ভূমি সফলভাবে অনুর্বর করে তোলে। টেকসই পদ্ধতি ব্যবহার করে কেবল মেরিনো ভেড়ার প্রজনন করে এই সম্ভাব্য পরিবেশগত ক্ষতির মোকাবিলা করা সহজ।

Source:
sewport.com
en.wikipedia.org

Writer Information:
Mahmudul Hasan Shayek
Department of Textile Engineering
BGMEA University of Fashion & Technology
Attachments area

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here