Home Fiber রেয়ন নিয়ে যতসব

রেয়ন নিয়ে যতসব


রেয়ন অন্য একটি নামে আমাদের কাছে বেশি পরিচিত,তা হলো viscose।এছাড়াও এর কয়েকটি বৈকল্পিক হলো Lyocell,Modal,Cuprammonium rayon। বহুল পরিচিত এই ফাইবারটি মানুষের পুনর্জাত করা প্রথম ফাইবার।যার মূল উপাদান হলো সেলুলোজ। এই ফাইবার পুনর্জাত করা হয়েছে কৃষি পণ্য থেকে।কাঠ সজ্জা/wood pulp থেকে প্রক্রিয়াজাত করে কিভাবে ফাইবারে পরিণত করা হয় তার পথচলাটা খুব সহজ না।র‍য়েছে বিভিন্ন ধাপ আর উত্থান পতন।

১৮৫৫ সালে সুইজারল্যান্ডের রসায়নবিদ আউদেমারস প্রথম আবিষ্কার করেন সিল্ক ফাইবার এর বিকল্প ফাইবার।পরবর্তীতে ১৮৮৮ সালে Count Hilaire এর ধারাবাহিকতাকে সামনে এগিয়ে নিয়ে যান।১৮৮৯ সালে তিনি প্রথম “Chardonnet silk” তৈরি করতে সক্ষম হন।কিন্তু খুবই দাহ্য হওয়ার কারণে পুনরায় এর উপর পরীক্ষা করে ১৯০৫ সালে এর বাজারজাত করার উদ্দেশ্যে তৈরি করা হয় এই ফাইবার।আজও সেই নিয়মেই তৈরি করা হচ্ছে রেয়ন। ২০১৮ সালে প্রায় ৫.৮টন রেয়ন তৈরি হয় পুরো পৃথিবী জুড়ে যার ৬৮% তৈরি হয় চীনে।তাছাড়া ইতালী,ফ্রান্স,জার্মানি খুবই বিখ্যাত রেয়ন তৈরির জন্য।বিপুল রেয়ন তৈরি হয় আামাদের পাশের ভারতে।Aditya Birla Group সবচেয়ে বিপুল হারে রেয়ন তৈরি করেছে ২০২০ সালে।Kelheim Fibres আরেকটি ইন্ডাস্ট্রি যা কয়েকবছর ধরে সুনিপুণ ভাবে রেয়নের উপর কাজ করে যাচ্ছে।বেশকিছূ বৈশিষ্ট্য আছে যার জন্য রেয়ন ফাইবার এতটা গ্রহণযোগ্যতা পেয়েছে:

১. সিল্ক থেকে দামে সস্তা
২. অন্য ফাইবারের সাথে ভালো মিক্স হয় বলে বিভিন্নভাবে ব্যবহারযোগ্য
৩. রং করা খুবই সহজ এবং প্রত্যেক রং পুটিয়ে তুলতে পারে নিপুণ ভাবে
৪. কিছুটা কটনের মতো বৈশিষ্ট্য থাকায় খুব গ্রহনযোগ্য এবং আারামদায়ক

এইসব ছিল রেয়নের গুরুত্বপূর্ণ দিক যার জন্য রেয়ন ফাইবার গ্রহণযোগ্য।কিন্তু এইছাড়াও কিছু কারণে রেয়ন ঝুকি স্বরুপ।সেগুলো হলোঃ


১. রেয়ন ফাইবার দিয়ে তৈরি ফেব্রিকস পানি শোষণ করে নিজের অবস্থার পরিবর্তন করলেও সেই অবস্থা থেকে ফিরে আসতে সক্ষম নয়।
২. রেয়ন থেকে ফেব্রিকস তৈরিতে বিপুল পরিমাণ পানি প্রয়োজন হয়।
৩.রেয়ন ফেব্রিকসে খুব সহজে ভাঁজ পড়ে।
৪. তুলনামূলকভাবে এর নমনীয়তা বেশি হলেও এই ফেবরিক তেমন একটা শক্তিশালী নয়।
লায়োসেল হলো রেয়নের আরো একটি রূপ । এটিও সেলুলোজ ফাইবার সমন্বিত। লাইকোসেল উৎপাদনে ক্ষতিকারক ডিসালফাইড ব্যবহার করে না।এটি অন্যতম ব্যায়বহুল রেয়ন।যা মূলত ব্যবহৃত হয় ডেনিম,অন্তর্বাস, নৈমিত্তিক পরিধানে।
বিভিন্ন প্রকারের রেয়ন টেক্সটাইলের জগৎ জুড়ে এর পদচারণা রাখবে যুগ যুগ ধরে।


নামঃ চৈতি পাল
সেমিস্টারঃ২য় বর্ষ,প্রথম সেমিস্টার
ব্যাচঃ ৩৯
আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.