Home Silk স্পাইডার সিল্ক বিশ্বকে বাঁচাতে পারে

স্পাইডার সিল্ক বিশ্বকে বাঁচাতে পারে

স্পাইডার সিল্ক একটি প্রোটিন ফাইবার যা মাকড়সা এর জাল থেকে তৈরি করা হয়। মাকড়সা তাদের রেশম ব্যবহার করে জাল বা অন্যান্য কাঠামো তৈরি করে, যা অন্যান্য প্রাণীদের ধরার জন্য আঠালো জাল হিসাবে কাজ করে, অথবা তাদের সন্তানদের রক্ষা করার জন্য বাসা বা কোকুন হিসাবে কাজ করে, অথবা শিকার গুটিয়ে নেয়। তারা তাদের রেশম ব্যবহার করে নিজেদের স্থগিত করতে পারে, বাতাসের মধ্য দিয়ে ভাসতে পারে, অথবা শিকারিদের থেকে দূরে সরে যেতে পারে।

বোল্ট থ্রেডসের ভাইস প্রেসিডেন্ট জেমি বেইনব্রিজ বলেন, “স্পাইডার সিল্ক ঐতিহ্যবাহী সিল্কওয়ার্ম সিল্কের চেয়ে অনেক শক্তিশালী প্রাকৃতিক ফাইবার।”

প্রাথমিক ব্যবহার:

  • টাই এবং স্কার্ফ
  •  প্যারাশ্যুট
  • সাইকেলটায়ার
  •  সার্জিক্যাল সুতা।

বিজ্ঞানীরা স্পাইডার সিল্কের একটি কৃত্রিম সংস্করণ করার চেষ্টা করছেন যা বায়োডিগ্রেডেবল পোশাকে বোনা যেতে পারে।

মাকড়সা প্রাণীজগতের মাস্টার সিল্ক নির্মাতা। অবশ্যই, সিল্কওয়ার্মগুলি উচ্চ মানের এবং বিলাসবহুল সিল্ক পোশাকের কৃতিত্ব পায়, তবে অ্যারাকনিডদ্বারা তৈরি সিল্কগুলি আরও বহুমুখী ভাবে ব্যবহার করা হবে।এই কারণেই কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের দর্শিল শাহের মতো গবেষকরা মাকড়সা কীভাবে রেশম তৈরি করে এবং মানুষ কীভাবে একটি সিন্থেটিক সংস্করণ প্রকৌশল করতে পারে তার রহস্য বের করার চেষ্টা করছেন।

সিলিকন ন্যানোপার্টিকলের সাথে সেলুলোজ কে একত্রিত করে শাহ এবং তার সহকর্মীরা পানি থেকে তৈরি একটি “হাইড্রোজেল” তৈরি করেছিলেন। জেল থেকে তৈরি তন্তু শক্তিশালী, প্রসারিত, এবং মাকড়সা সিল্কের সবচেয়ে মূল্যবান বৈশিষ্ট্য কিছু অনুকরণ করে। যদি তিনি এই তন্তুগুলি পোশাকে বুনতে পারেন, ফ্যাশন শিল্পে একটি নতুন বায়োডিগ্রেডেবল টেক্সটাইল থাকবে যা আজকের বেশিরভাগ সিন্থেটিক উত্পাদন করতে ব্যবহৃত শক্তির একটি ভগ্নাংশ দিয়ে তৈরি করা যেতে পারে।

মাকড়সা সিল্কের এই নতুন আবিষ্কারকে শাহ “Supercontraction” নাম দিয়েছেন। আর্দ্রতার সংস্পর্শে এলে মাকড়সাসিল্ক ৫০ শতাংশ পর্যন্ত সংকুচিত হতে পারে।এই ক্ষমতা অনুকরণ করে একদিন “স্মার্ট পোশাকে” ব্যবহার করা যেতে পারে, যেমন আজকালের  রেইনকোট যেমন  ঝড়ের সময় আরও শক্তিশালী এবং আরও জল প্রতিরোধী হয়ে ওঠে। আবার রোদে যেমন ঢিলেঢালা  পোশাক পড়া আরামদায়ক। তেমনি  স্পাইডার সিল্ক দিয়ে তৈরি স্মার্ট পোশাক বৃষ্টি এর দিনে আগের থেকেও বেশি জল প্রতিরোধী হয়ে উঠবে।আবার গরমের দিনে নিজের মত করে ঢিলেঢলা হয়ে যাবে।আর তা পড়তেও আরামাদায়ক হবে।

Writer Information:
Mahmudul Hasan
Department of Textile Engineering
BGMEA University of Fashion & Technology (BUFT)
Batch:201

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.