Tuesday, May 28, 2024
More
    HomeFabricস্প্যান্ডেক্স ফেব্রিকস

    স্প্যান্ডেক্স ফেব্রিকস


    এমন কেউ কি আছে যে খেলাধুলা পছন্দ করে না? অথবা হলিউডের আ্যকশন সিনেমা দেখিনি ?
    উত্তরে পাওয়া যাবে আমরা সবাই কোনো না কোনো খেলা পছন্দ করি। খেলার সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত আমরা সবাই। তাহলে কখনও কি ভেবে দেখেছি, আমদের পছন্দের কোনো খেলোয়াড় যে জার্সিটা পরে খেলছে বা ওয়ার্ম আপ করছে তা কোন ধরনের ফেব্রিকস? তেমনি আবার জানতে চেয়েছি কখোনও যে আমাদের দেখা সিনেমার হিরো যে স্যুট পরে আছে তা কোন ফেব্রিক এর? সুপারহিরো মুভি গুলোতেতে আমরা যে বিশেষ স্যুট পরিহিত ক্যারেক্টারদের আমরা দেখি সেই স্যুট এর ফেব্রিক সম্পর্কে? আবার আমরা জগিং ইয়োগা ইত্যাদি কাজে কোন ধরেনের ফেব্রিকস ব্যবহার করে থাকি?


    আজ আমরা সেই সকল ফেব্রিক নিয়েই জানার চেষ্টা করবো। উক্ত সকল ক্ষেত্রেই স্প্যান্ডেক্স ফেব্রিকস ব্যবহৃত হয়। তাই এই ফেব্রিকের ব্যাপারে কিছু কথা বলা যাক।
    বর্তমান সময়ে নেচারাল ফাইবারের থেকে ম্যানমেইড ফাইবারের চাহিদা ও জনপ্রিয়তা বেড়েই চলেছে। ম্যানমেইড ফাইবারের বেশ কিছু বৈশিষ্টের কারণে এর জনপ্রিয়তা বাড়ছে।
    স্প্যাডেক্স ফাইবার হলো একটি ম্যানমেইড ফাইবার। যা এর হাল্কা ওজন, মসৃণ ও কোমল বৈশিষ্টের সাথে বিশেষত স্থিতিস্থাপকতা বা ইলাস্টিসিটির জন্য স্পোর্টস ওয়ারের ক্ষেত্রে খুব জনপ্রিয়। স্থিতিস্থাপকতা থাকার কারণে এটি সম্প্রসারণশীল কাপড় তৈরীতে সক্ষম।
    বহুল পরিচিত এই ফাইবার এক ধরণের সিনথেটিক পলিমার দিয়ে তৈরী যার নাম পলিইউরেথিন, যার আছে বিশেষ ধরণের প্রসারণ ক্ষমতা। পলিয়েস্টার এর সাথে ডাই আইসো সায়ানেট এর লম্বা পলিমার চেইন দিয়ে এটি তৈরী। যার ৮৫% অংশেই পলিইউরেথিন বিদ্যমান। এটি আবিষ্কার হয় ভার্জিনিয়ার ডু-পন্ট’স (Du Pont’s) গবেষণাগারে।


    স্প্যান্ডেক্স ফেব্রিক এর সাধারণ আকারের থেকে ৫-৮ গুন বেশি সম্প্রসারণশীল। এটি অতি উচ্চমাত্রায় তাপ প্রতিরোধী ফেব্রিকস যা একে অন্যান্য পলিমার ফেব্রিকস যেমন, নায়লোন ও পলিএস্টার থেকে আলাদা করে। বরং অনেক সময় পলিএস্টারের মানোন্নয়নে এর সাথে স্প্যান্ডেক্স ফাইবারভ ব্যাবহার করা হয়। সাধারণত ১০০% স্প্যান্ডেক্স ফাইবার ব্যাবহার করে স্প্যান্ডেক্স ফেব্রিকস তৈরী করা হয় না। এর সাথে অন্যান্য পলিমার ফাইবার যোগ করে স্প্যান্ডেক্স ফেব্রিকস তৈরী করা হয়। অল্প পরিমান স্প্যান্ডেক্স এর সাথে সিনথেটিক, সেমি সিনথেটিক অথবা অরগানিক ফাইবার ব্যাবহার করে এই ফেব্রিকস প্রস্তুত করা হয়।

    No description available.

    যেকোনো ফেব্রিকের জনপ্রিয়তা ও চাহিদা বাড়ে এর ব্যাবহার উপযোগীতার উপর৷ সেদিক থেকে স্প্যান্ডেক্স এর রয়েছে বহুমুখী ব্যাবহার। ক্রেতা ও শিল্প ক্ষেত্রে ব্যবহারের দিক দিয়ে যেখানে ফাইবারের ইলাস্টিসিটি প্রধাণ চাহিদা সেসব ক্ষেত্রে এর ব্যবহার সবচেয়ে বেশি৷ দিনে দিনে তাই এই ফেব্রিকস লাভ করেছে বিপুল জনপ্রিয়তা৷ বর্তমানে সারা বিশ্বে হাজারেরও বেশি গার্মেন্টসে এর চাহিদা রয়েছে।
    কিছু কিছু ক্ষেত্রে বিশুদ্ধ (১০০%) স্প্যান্ডেক্স ফেব্রিকস ব্যবহৃত হচ্ছে। তা মুলত ফিটিং গার্মন্টসে। তুলনামূলক ভাবে এর দাম কিছুটা বেশি হওয়ায় সাধারণ মানুষ থেকে প্রফেশনাল সেকটরের মানুষ এটি বেশি ব্যবহার করেন। প্রধানত যেসব ক্ষেত্রে স্প্যান্ডেক্স ফেব্রিকস ব্যবহৃত হচ্ছে, তআ হল
    • ফর্ম ফিটেড গার্মেন্টস এ
    যেমনঃ কটন ও উল এর মোজা, ফিটেড আন্ডার-গার্মেন্টস।
    • স্পোর্টস ওয়ার তৈরিতে।
    যেমনঃ সুইম ওয়ার, সাইকেলিং এপারেল, ওয়ার্মআপ স্যুট, ইয়োগা এপারেল ইত্যাদি।
    • মোশন ক্যাপচার স্যুটস এর ক্ষেত্রে।
    ফিল্ম ইন্ডাস্ট্রি তে এই মোশন ক্যাপচার স্যুট এর বিশেষ ব্যবহার রয়েছে।
    এই বিশেষ বডিস্যুট একজন অভিনেতা একটি সবুজ পর্দার সামনে
    পরেন। যা অভিনিত দৃশ্যকে রিয়েলিস্টিক 3D ক্যারেকটার এ পরিনত করতে সাহায্য করে।

    No description available.

    এখন আসা যাক, কোন কোন দেশে এই ফেব্রিক তৈরি হচ্ছে?
    দুঃখজনক হলেও সত্য যে আমাদের দেশে এই ফেব্রিক প্রস্তুতকারক কোনো প্রতিষ্ঠান এখনোও তৈরি হয়নি। স্প্যান্ডেক্স তৈরীতে সবচেয়ে এগিয়ে আছে China.
    এছাড়াও United States, India, Pakistan, Brazil এ স্প্যান্ডেক্স ফেব্রিক তৈরি হয়।
    এ দিকে দামের দিক দিয়ে এই ফেব্রিক বেশ উপরের দিক এ। তবে এর নতুনত্ব, কষ্টকর প্রস্তুতি, এর চাহিদা সব মিলিয়ে এর দাম হওয়াটাই যথাপুযুক্ত।
    সাধারণত তিন ধরনের স্প্যান্ডেক্স প্রস্তুত করা হয়ে থাকে।
    • পিওর স্প্যান্ডেক্স
    • ইলাস্টেন
    • লায়ক্রা
    পরিশেষে স্প্যান্ডেক্স ফেব্রিকস আমাদের সামনে নতুন এক দিগন্ত তুলে ধরেছে। সময়ের সাথে এর সঠিক ব্যবহারই পারে একে আরও সামনে নিয়ে যেতে৷ ইলাস্টিসিটি বলতেই আমাদের স্প্যান্ডেক্সের দিকে চোখ যায়। আর যে কোনো ফেব্রিককে কিছুটা স্থিতিস্থাপকতা দিতে আমরা এই ফেব্রিকস ব্যবহার করতেই পারি৷ সুতরাং বলাই বাহুল্য যে স্প্যান্ডেক্স এর ভবিষ্যৎ উজ্জ্বল।

    Muntasir Ahmed Toufik
    Department of Textile Engineering
    2nd year 1st semester
    Ahsanullah University of Science and Technology

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments