Home Fiber Basics of Silk fiber

Basics of Silk fiber

সিল্ক মানবজাতির দ্বারা পরিচিত প্রাচীনতম তন্তুগুলির মধ্যে একটি। এটি প্রাকৃতিক প্রোটিন ফাইবার, যা কমপক্ষে 5,000 বছর ধরে টেক্সটাইল তৈরিতে ব্যবহৃত হয়। টেক্সটাইল শিল্পে নিযুক্ত প্রায় 90% বাণিজ্যিক রেশম তন্তু বোম্বাইসিডে পরিবার থেকে লেপিডোপটারান রেশমকৃমি থেকে আসে। টেক্সটাইল শিল্পে, এটি সাধারণত “তুঁত সিল্ক” হিসাবে উল্লেখ করা হয়। আজকাল, রেশমকে উচ্চ প্রসার্য শক্তি, চকচকে এবং রাসায়নিক বর্ণকে আবদ্ধ করার দক্ষতার কারণে বিশ্বে একটি প্রধান টেক্সটাইল উপাদান হিসাবে বিবেচনা করা হয়। মনুষ্যসৃষ্ট ফাইবারগুলির কাছ থেকে তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হওয়া সত্ত্বেও, রেশম বিলাসবহুল পোশাক এবং উচ্চমানের বিশেষী পণ্য উত্পাদনতে নিজের আধিপত্য বজায় রেখেছে।

ইতিহাস :

এটা বিশ্বাস করা হয়েছিল যে একটি প্রাচীন চীনা রাজকন্যা প্রথম রেশমকৃমি দ্বারা উত্পাদিত ফিলামেন্ট ফাইবার থেকে রেশম কাপড়ের উত্পাদন প্রক্রিয়া আবিষ্কার করেছিলেন। যদিও এটিকে কিংবদন্তি হিসাবে বিবেচনা করা হত, সিল্কের কাপড় তৈরির প্রথম দেশটি ছিল চীন। কাদলফ, ল্যাংফোর্ড, হোলেন এবং স্যাডলারের (১৯৯৩) মতে, চীন একমাত্র দেশ যেখানে অন্যান্য এশীয় দেশগুলিতে ছড়িয়ে যাওয়ার আগে প্রায় 3,000 বছর ধরে রেশম উত্পাদন করত। জাপান বর্তমানে বিশ্বের যে কোনও দেশের চেয়ে বেশি সিল্ক উৎপাদন করছে।

বিকাশ :

চীনা কিংবদন্তি অনুসারে, প্রায় 2700 বি.সি. সম্রাজ্ঞী Hsi Ling Shi [দীর্ঘশ্বাস-শি] একটি তুঁত গাছের নীচে চা পান করে বসেছিলেন। তিনি একটি রেশম কীট কোকুন দিয়ে খেলতে শুরু করলেন এবং আবিষ্কার করলেন এটি একটি সূক্ষ্ম সুতো দিয়ে তৈরি। সম্রাজ্ঞী রেশমকে ঘুরতে এবং বিলাসবহুল ফ্যাব্রিক তৈরি করতে শিখেছিলেন। প্রত্নতাত্ত্বিক প্রমাণগুলি ইঙ্গিত দেয় যে সিল্কের উৎপাদন 5000 বিবিসি হিসাবে শুরু হয়েছিল – এটি সাত হাজার বছর আগে। রেশমকৃমি হ’ল রেশমকৃমি সংগ্রহ ও রেশমের উৎপাদন the প্রাচীন চীনারা রেশম চাষের বিবরণ গোপন রাখে – গোপনীয়তা গোটা বিশ্বের বাকি অংশগুলির দ্বারা উৎসাহিত। বর্তমানে রেশম বেশিরভাগ চীন, ভারত এবং জাপানে উত্পাদিত হয় il সিল্কওয়ার্মগুলি, যা সত্যিই শুঁয়োপোকা, তুঁত পাতা, তুঁত পাতা এবং শুধুমাত্র তুঁত পাতা খাওয়ানো হয়। তারা কখনও খাওয়া বন্ধ করে না। তার মানে প্রতি চার ঘন্টা অন্তর খাওয়ানো।

ফসল সংগ্রহ :

৩৫ দিন খাওয়ার পরে, রেশমকৃমি এক কোকুন সিল্ক স্পিন করে। এটি ফিলামেন্টের প্রায় মাইল মাইল তৈরি করে! একজন হাত দ্বারা, ককুনগুলি সিদ্ধ করতে পারেন, একটি সিল্কের ফিলামেন্টের শেষে বাছাই করতে পারেন এবং এটি একটি রিলের উপর থ্রেড করতে পারেন। এই কাজটি একটি উত্পাদন কারখানায়ও করা যেতে পারে। বেশ কয়েকটি ফিলামেন্টগুলি একত্রে তৈরি করা হয় এবং একটি সুতো তৈরি করার জন্য একটি রিলের সাথে আবৃত করা হয়।

-বৈশিষ্ট্য এবং ব্যবহার-

উচ্চমানের ফ্যাব্রিক তৈরি করতে রেশমের দৈর্ঘ্য গুরুত্বপূর্ণ। লম্বা তন্তু দীর্ঘ, মসৃণ পৃষ্ঠতল করে তোলে, এ কারণেই রেশম আলোকে প্রতিবিম্বিত করে এবং আমাদের সেই বিশেষ আলোকসজ্জা মূল্য দেয়। তবে, নিম্নমানের কাপড় তৈরি করতে সংক্ষিপ্ত তন্তু এবং ভাঙ্গা তন্তুও কাটা যেতে পারে all তার সমস্ত স্বাদ হিসাবে, সিল্ক সমান বেধের তারের মতোই শক্তিশালী। তবে সময়ের সাথে সাথে এটির অবনতি ঘটে। রেশম যুগ হিসাবে, এটি শুষ্ক এবং ভঙ্গুর হয়ে যায় এবং আক্ষরিক অর্থে কারও হাতে পড়বে। অনেকটা ছিন্ন ছড়িয়ে কাচের মতো, সিল্ক বিস্ফোরণ ঘটাবে, ভেঙে পড়বে এবং খণ্ডে পড়ে যাবে। এই সমস্ত ক্ষুধার্ত শুকনো খাওয়ানো ব্যয়বহুল – তাই সিল্কের ফ্যাব্রিক ব্যয়বহুল এবং মূলত উচ্চ-পরিচ্ছন্ন পোশাক এবং গৃহসজ্জার সামগ্রীগুলিতে ব্যবহৃত হয়।

সিল্ক ফাইবার এবং পণ্যগুলোর বৈশিষ্ট্য

1) একটি প্রোটিন ফাইবার

2) খুব দীর্ঘ ফিলামেন্ট (এক মাইল দীর্ঘ)

3) একটি রেশমকৃমি নামে পরিচিত একটি শুঁয়োপোকা দ্বারা কাটা (তবে আসলে কীট নয়)।

৪) চাষ করা রেশম কেবলমাত্র শাঁস পাতা খাওয়ানো রেশম কৃমি থেকে হয়।

5) সর্বাধিক এর “সিল্কি” অনুভূতির জন্য মূল্যবান

6) সুতি বা লিনেনের চেয়ে শক্তিশালী

7) ক্লোরিন ব্লিচ দ্বারা ক্ষতিগ্রস্থ

৮) সূর্যের আলো সাদা রেশমকে হলুদ করে ফাইবারকে দুর্বল করতে পারে

9) আর্দ্রতা শোষণ করে
স্থিতিস্থাপক এবং স্থিতিস্থাপক

10) স্থির বিদ্যুৎ আপ করে

১১) দ্রুত শুকিয়ে যায়

12) শ্বাস প্রশ্বাস খারাপ হতে পারে এবং বর্ণহীন বর্ণ হতে পারে

13) পরিষ্কারের মধ্যে সূক্ষ্ম হ্যান্ডলিং প্রয়োজন

14) ব্যয়বহুল

সারসংক্ষেপ :

1) সিল্ক হ’ল রেশমকৃমি দ্বারা তৈরি একটি প্রোটিন ফাইবার।

2) সিল্কের হাত বা মেশিন দ্বারা কাটা যেতে পারে।

3) এই ফ্যাব্রিক তার সৌন্দর্য এবং ঐশ্বর্য জন্য মূল্যবান এবং বিশেষ পোশাকের জন্য।

Writer :Md Risadul Haque Mirdha
From:Sheikh Kamal Textile Engineering College.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author