Saturday, April 13, 2024
More
    HomeFiberখেঁজুর থেকে ফাইবার!!!

    খেঁজুর থেকে ফাইবার!!!


    বিশ্বে প্রথমবারের মতো, পামফিল কনসোর্টিয়ামের মিশরীয় গবেষকরা খেঁজুর উপজাতীয় পণ্য থেকে টেক্সটাইল ফাইবার তৈরি করেছেন।গবেষণার লক্ষ্যটি ছিল একটি সম্মিলিত ক্ষারীয়-যান্ত্রিক প্রক্রিয়া ব্যবহার করে খেজুরের মধ্যমাটি থেকে উচ্চ-কর্মক্ষমতাযুক্ত­ ফাইবার গুলি বের করা এবং ফিজিকোকেমিক্যাল, মরফোলজিকাল এবং মেকানিকাল বৈশিষ্ট্যগুলি শনাক্ত করা।


    খেঁজুর ফাইবারটি টেকসই,অর্থনৈতিক এবং টেক্সটাইল সংমিশ্রণ প্রক্রিয়াকরণের সাথে সামঞ্জস্যপূর্ণ। ফাইবারটির মধ্যে ভবিষ্যতের লাইটওয়েট গাড়ি, ক্রীড়া সামগ্রী, নির্মাণে প্লাস্টার শক্তিবৃদ্ধি, প্যাকেজিংয়ের জন্য বস্তা, দড়ি, সুতা প্রভৃতি বৈশিষ্ট্য বিদ্যমান।


    ফাইবারটি বায়োডিগ্রেডেবল ,কম্পোস্টেবল ,স্ট্রাকচারাল স্টিলের চেয়ে পাঁচগুণ এবং ফ্লাক্স,হেম্প ও সিসালের সমান শক্তিসম্পন্ন। মধ্য প্রাচ্য এবং উত্তর আফ্রিকাতে ১৪০ মিলিয়নেরও বেশি খেজুর রয়েছে, প্রতি বছর কৃষিকাজের জন্য খেজুর গাছের ছাঁটাইয়ে ৪৮.৮ মিলিয়ন টনেরও বেশি বর্জ্য তৈরি হয়।তাই খেঁজুর ফাইবার উৎপাদন একটি বড় সাফল্য।পামফিল কনসোর্টিয়াম এর গবেষকরা খেঁজুর জাতীয় উপ-পণ্যগুলি থেকে প্রথম দীর্ঘ টেক্সটাইল ফাইবার বের করে সেটিকে ফাইবার টো, চপড ফাইবার, স্পান ইয়ার্ন/ রোভিং, নন-ওভেন ম্যাট, ওভেন ফেব্রিক এবং ইউনিডেরেকশনাল টেপে রূপান্তরিত করে।


    এই ফাইবারটি মিশরের শিল্প সম্প্রদায়ের দ্বারা স্বীকৃতপ্রাপ্ত এবং মিশরীয় শিল্প কেন্দ্রের স্পিনিং লাইনে ব্যবহৃত হবে।

    Redwan Ullah Asif

    Department of Apparel Engineering,

    42th Batch

    Bangladesh University of Textiles(BUTEX)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments