পদ্ম ফুল থেকে কাপড় তৈরি

0
710


পদ্ম ফুল আমরা কে না চিনি। কখনো কি এটা ভেবেছি যে পদ্ম ফুল থেকেও ফাইবার হওয়া সম্ভব। পদ্ম ফুল থেকে কাপড় বানানোও সম্ভব।
পরিচিতিঃঃপদ্ম (Lotus)  Nymphaeaceae গোত্রের ভাসমান জলজ উদ্ভিদ Nelumbo nucifera। সারা বছর পানি থাকে এমন জায়গায় পদ্ম ভাল জন্মে। তবে খাল-বিল, হাওর, বাঁওড় ইত্যাদিতেও এ উদ্ভিদ জন্মে। পাতা বড় এবং গোলাকৃতি, কোন কোন পাতা পানিতে লেপটে থাকে, কোনটা উঁচানো। বর্ষাকালে এ ফুল ফোটে। ফুল বৃহৎ এবং বহু পাপড়িযুক্ত। সাধারণত বোঁটার উপর খাড়া, ৮-১৫ সেমি চওড়া।

ফাইবার তৈরির প্রক্রিয়াঃঃ
  তাজা পদ্ম গাছের কান্ড সংগ্রহ করা হয়, কাটা হয়, ছিটিয়ে দেওয়া হয় এবং এর তন্তুগুলি বের করার জন্য মোচড় দেওয়া হয়।মোচড় দিলে পদ্ম তন্তু গুলো বের হয়ে আসে।
এগুলির সংখ্যা 20 থেকে 30 এর কাছাকাছি এর কাছাকাছি হয়। তন্তুগুলো পাতলা এবং সাদা ফিলামেন্টাস। পরবর্তীতে সুতা তৈরির জন্য এ পাতলা ফিলামেন্টগুলি একক থ্রেডে ঘুরানো হয়। এ কাজে একজন তাঁতীর সাথে কাজ করার জন্য প্রায় 20- 25 জন মহিলার প্রয়োজন।কান্ড থেকে বের করা আঁশগুলি সুতা কাটা হয়। এক্সট্রাক্ট ফাইবারগুলি বাঁশের স্পিনিং ফ্রেমে স্কিংগুলিতে রাখা হয় যাতে সেগুলি ওয়ারপিংয়ের জন্য প্রস্তুত হয়। বাঁশ স্পিনিং ফ্রেমে ফাইবার রেখে এবং ওয়ারপিংয়ের জন্য থ্রেড উইন্ডার্সে স্থানান্তর করে সুতা তৈরি করা হয়। খুব যত্ন সহকারে, জটলা না পেতে, থ্রেডগুলি তৈরি করা হয়; 40 মিটার পর্যন্ত লম্বা। এরপরে থ্রেড গুলি ওয়ারপিং পোস্টগুলি থেকে নেয়া হয় এবং বিশাল প্লাস্টিকের ব্যাগে কয়েল করা হয়। 
ফাইবারের বিশেষ গুনঃ
এই ফাইবারটি সম্পূর্ণ প্রাকৃতিকভাবে তৈরি হয় তাই এই  ফেব্রিক কে পিওর ফেব্রিক বলা হয়। এটি সর্বপ্রথম ন্যাচারাল মাইক্রোফাইবার। প্রাকৃতিকভাবে তৈরি হওয়ায় এর অনেক গুণাগুণ রয়েছে। লোটাস ফাইবার এ তৈরি কাপড় পরিধানকারী প্রশান্তি, আরামদায়ক  অনুভব করে।এছাড়াও এ কাপড় পরিধানকারি ব্যাক্তির  মাথাব্যাথা, হৃদরােগ অ্যাজমা ও ফুসফুসের বিভিন্ন রোগের প্রতিকার করে থাকে এ ফেব্রিক।

সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে তৈরি হয় বলে এই ফইবার অনেক ব্যায়বহুল। ফেব্রিক ও তৈরি হয় অনেক কম। যা তৈরি হয় তা অনেক বেশি দামে বিক্রি হয়৷ আন্তর্জাতিক ফ্যাশন শো গুলোতে অনায়াসেই ব্যাবহার করা হয় এই ফেব্রিক।

তথ্য ও ছবিঃ বাংলাপিডিয়া 


লেখিকাঃঃফৌজিয়া জাহান মিতা

 জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট (নিটার)

১০ম ব্যাচ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here